ভারত মিয়ানমার থাইল্যান্ড : কানেক্টিভিটি প্রকল্পে যুক্ত হতে আগ্রহী বাংলাদেশ

আগের সংবাদ

শুভ জন্মদিন পিতা

পরের সংবাদ

বশেমুরকৃবি : ইকোসিস্টেম সার্ভিসেস নিয়ে ওয়ার্কসপ

প্রকাশিত: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) গত ১২-১৩ মার্চ দুই দিনব্যাপী ইকোসিস্টেম সার্ভিসেস ক্যাপাসিটি বিল্ডিংয়ের ওয়ার্কসপটি সফলভাবে সম্পন্ন হয়েছে। ওই ওয়ার্কসপটি বশেমুরকৃবি, এশিয়া স্পিসিফিক নেটওয়ার্ক ফর গেøাবাল চেইঞ্জ রিসার্চ (এপিএন) ও সাউথ এশিয়ান ফোরাম ফর এনভায়রনমেন্ট (সেইফ) যৌথ উদ্যোগে বশেমুরকৃবি ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। ওই ওয়ার্কসপে ইকোসিস্টেম সার্ভিসের প্রাইসিং ও ভালনারিবিলিটি নিয়ে ব্যাপক আলোচনা হয়। ইকোসিস্টেম পুনরুদ্ধার মানুষের জীবনযাত্রার মানন্নোয়নে কতটা প্রভাব রাখতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে। বাংলাদেশ ও ভারতের বিজ্ঞানী ছাড়াও বশেমুরকৃবির অধ্যাপক ও পরিবেশবিদদের উপস্থিতিতে ওয়ার্কসপটি সফলভাবে সম্পন্ন হয়েছে। উদ্ধোধনী অনুষ্ঠানে বশেমুরকৃবির উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া ওয়ার্কসপটির গুরুত্ব পূঙ্খানুপূঙ্খভাবে বিশ্লেষণ করেছেন। সমাপনী অনুষ্ঠানে বশেমুরকৃবির ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদের উপস্থিতিতে বশেমুরকৃবির শিক্ষক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম কর্তৃক রচিত ‘পরিবেশ বিপর্যয় ও সংরক্ষণ’ বইটি ভারতের বিজ্ঞানী ড. দিপায়ন দে ও ড. মালঞ্চ দে কে লেখক নিজ হাতে তুলে দেন। বিজ্ঞপ্তি
পরিশেষে ড. দে মনে করেন যে, ড. জাহাঙ্গীর আলমের রচিত ‘পরিবেশ বিপর্যয় ও সংরক্ষণ’ বইটি ভবিষ্যতে ইকোসিস্টেমের ওপর গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়