গোয়েন্দা কর্মকর্তা পরিচয়ে লুটপাট চালাতেন নাহিদ

আগের সংবাদ

আ.লীগ-বিএনপি তুলনা নয় > কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী : জঙ্গি-সন্ত্রাস-দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে

পরের সংবাদ

মঞ্চে নতুন ৭ নাটক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুন বছরের শুরুতেই জমে উঠেছে নাটক পাড়া। মঞ্চে আসছে একের পর এক নতুন নাটক। জানুয়ারি মাসে নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজিত ‘আলী যাকের নতুন উৎসবে’ ৫ নতুন নাটক মঞ্চে এসেছে। যার মধ্যে হৃৎমঞ্চ এনেছে শুভাশিস সিনহার রচনা ও নির্দেশনায় নাটক ‘রিমান্ড’, অলোক বসু নির্দেশিত ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট’, মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত ‘সখী রঙ্গমালা’, বাকার বকুল নির্দেশিত ‘আদম সুরত’ এবং আজাদ আবুল কালাম নির্দেশিত ‘অচলায়তন’। এছাড়া বেশ কয়েকটি নাটক মঞ্চে এসেছে জানুয়ারি মাসে। পাশাপাশি দেশের বিভিন্ন মঞ্চে অনুষ্ঠিত হয়েছে নাট্যোৎসব। সব মিলিয়ে নাটক পাড়া যেন এখন জমজমাট নতুন নাটক এবং নাট্যোৎসবের মধ্য দিয়ে।
সেই ধারাবাহিকতা বজায় আছে ফেব্রুয়ারি মাসেও। এ মাসের শেষ দিকে এবং মার্চের প্রথম সপ্তাহে মঞ্চায়নের তালিকায় যুক্ত হচ্ছে নতুন আরও ৭টি নাটক। এর মধ্যে বুধ ও বৃহস্পতিবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চে এনেছে নাটক ‘কাজলরেখা’। মৈমনসিংহ গীতিকায় সংকলিত ‘কাজলরেখা’ কাহিনি অবলম্বনে এর নির্দেশনা দিয়েছেন রুবাইয়াৎ আহমেদ। নাটকটি প্রথম বর্ষের প্রযোজনা হিসেবে মঞ্চায়িত হয়েছে। এছাড়া বৃহস্পতি ও শুক্রবার মঞ্চায়িত হয়েছে খন্দকার রাকিবুল হক নির্দেশিত নাটক ‘অ্যাক্সিডেন্টাল ডেথ অব এনার্কিস্ট’ ও ‘আগুনপাখি’। ইতালিয়ান নাট্যকার দারিও ফো রচিত ‘অ্যাক্সিডেন্টাল ডেথ অব এনার্কিস্ট’ মঞ্চায়িত হয় বৃহস্পতিবার এবং হাসান আজিজুল হকের উপন্যাস অবলম্বনে শুক্রবার মঞ্চায়িত হয় ‘আগুনপাখি’। দুটি নাটকই প্রযোজনা করেছে ‘অন্তর্যাত্রা’। জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে নাটক দুটি মঞ্চায়িত হয়।
প্রায় সাত বছর পর মঞ্চে নতুন নাটক এনেছে নাট্যদল ‘থিয়েট্রেক্স’। সেলিম আল দীন রচিত ‘স্বর্ণবোয়াল’ নাটকটি মঞ্চে এনেছে দলটি, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী। বৃহস্পতি ও শুক্রবার রাজধানীর শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে সন্ধ্যা ৭টায় নাটকটি মঞ্চায়িত হয়। এই নাটকে অভিনয় করেছেন বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূর, ওয়াহিদা মল্লিক জলিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের একঝাঁক তরুণ শিক্ষার্থী। শনিবার, ২৬ ফেব্রুয়ারি সেলিম আল দীনের ‘স্বর্ণবোয়াল’ আবারও মঞ্চায়িত হবে, তবে এর প্রদর্শনী হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে। ইউসুফ হাসান অর্ক নির্দেশিত নাটকটিতে অভিনয় করেছেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের ৪৬তম আবর্তনের শিক্ষার্থীরা। ওপেন স্পেস থিয়েটার চতুর্থ প্রযোজনা ‘আর্ট’ মঞ্চায়িত হবে আগামী সোমবার ২৮ ফেব্রুয়ারি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে নাটকটি মঞ্চায়িত হবে। ফ্রান্সের জনপ্রিয় নাটকটি নির্দেশনা দিচ্ছেন মোহাম্মদ আরিফুর রহমান। নাটকটির ব্যাপ্তি ১ ঘণ্টা ৩০ মিনিট। আগামী মাসের শুরুতেও ঢাকার মঞ্চ আলোকিত করবে নতুন নাটক। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ মঞ্চে নিয়ে আসছে নতুন নাটক ‘মাদার কারেজ। বার্ট্রল্ড ব্রেখটের ‘মাদার কারেজ অ্যান্ড হার চিলড্রেন’ অবলম্বনে এর নির্দেশনা দিয়েছেন রেজা আরিফ। আগামী ৪ মার্চ শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটি মঞ্চায়িত হবে।
:: মাহফুজ সুমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়