ডিএমপি কমিশনার : পুলিশকে তৎপর হতে হবে ভোরে

আগের সংবাদ

১৪ দলে আগ্রহ ছোট দলগুলোর : অপেক্ষায় কৃষক শ্রমিক জনতা লীগ, তৃণমূল বিএনপি, ইসলামিক ফ্রন্ট, ইসলামী ঐক্যজোট > মুক্তিযুদ্ধের পক্ষের সব শক্তিকে একই প্ল্যাটফর্মে চায় আওয়ামী লীগ

পরের সংবাদ

জাতীয় প্রেস ক্লাবের কর্মশালা : শিশুদের আবৃত্তি শিক্ষায় মাতৃভাষাকে ভালোবাসার আহ্বান

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মা, মাটি ও মাতৃভাষাকে ভালোবাসার আহ্বানে শেষ হলো জাতীয় প্রেস ক্লাবের সদস্যেদের সন্তানদের নিয়ে আয়োজিত ৩ দিনব্যাপী আবৃত্তি শিক্ষার কর্মশালা। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে অতিথিদের কবিতা আবৃত্তি করে শোনায় কর্মশালায় অংশ নেয়া শিশুরা। তাদের দলীয় কণ্ঠে উঠে আসে- স্বাধীনতা হও তুমি, একাত্তরের মার্চে, একাত্তরের ফুল, মুক্তি বাহিনী, স্বাধীনতার গানের মতো কবিতা। কেউ কেউ রপ্ত করেন নজরুলের ‘বিদ্রোহী’ কবিতার তেজ। প্রমিত উচ্চারণ ও কবিতা আবৃত্তি শেখানোর মধ্য দিয়ে ‘আবৃত্তি সমন্বয় পরিষদ’ শিশুদের মনে গেঁথে দেয় মা মাটি ও মাতৃভাষাকে ভালোবাসার বীজ। শিশুদের কোমল হৃদয়ে ভাষার প্রতি ভালোবাসা জাগানোর দায়িত্ব নিয়েছিলেন ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত।
কর্মশালায় অংশ নেয়া শিশুদের আগ্রহ ও উচ্ছ¡াসে অভিভাবকরাও মুগ্ধ। কর্মশালায় অংশ নেয়া পূর্ণা সুনন্দা দত্তের মা সঞ্চিতা দত্ত বলেন, আমি মুগ্ধ হয়ে শিশুদের আবৃত্তি শুনছিলাম। কর্মশালার শুরুতে আমার মেয়েটি খুব ভয়ে ভয়ে ছিল- সে কেমন আবৃত্তি করবে? তবে কর্মশালা শেষে সে আবৃত্তিতে অংশ নেয় এবং আবৃত্তি করে। এটা দেখে আমি খুবই আনন্দিত।
আরেক অভিভাবক ইব্রাহিম খলিল জুয়েল মনে করেন, এ ধরনের কর্মশালা শিশুদের মুক্ত মনের মানুষ হিসেবে গড়ে তুলবে। তিনি বলেন, একাডেমিক পড়াশোনা শিশুদের মুক্ত মনের মানুষ হিসেবে গড়ে তুলতে পারে না। শিশুদের বিকশিত করতে এ ধরনের কর্মশালা খুবই প্রয়োজন।
বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ বলেন, ৩ দিনের এই কর্মশালায় শিশুরা অনেক বেশি আনন্দ খুঁজে পেয়েছে। শিশুরা স্বতঃস্ফূর্ত, জড়তামুক্ত। এই আয়োজন অব্যাহত থাকলে তারা আরো বিকশিত হবে। মা, মাটি ও মাতৃভাষাকে ভালোবাসতে হবে। সুন্দর করে কথা বলার জন্য ভাষাকে ভালোবাসার আহ্বান জানান তিনি।
সংস্কৃতিহীন রাজনীতিকে অপরাজনীতি উল্লেখ করে ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, ভালো রাজনীতি হলো সংস্কৃতিযুক্ত রাজনীতি। বর্তমানে রাজনীতির মধ্যে সংস্কৃতি নেই। শিশুদের উদ্দেশে তিনি বলেন, শুধু একাডেমিক পড়া দিয়ে হবে না। তোমাদের বই পড়তে হবে, কবিতা, নাচ শিখতে হবে, ছবি আঁকতে হবে। শিশুদের জন্য এই প্রেস ক্লাবে গানের ও নাচের ক্লাস হবে, সিনেমা দেখানো হবে।
শিশুদের মাতৃভাষা দিবসের গৌরবময় ইতিহাস শোনান জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। তিনি বলেন, পাকিস্তানিরা বলেছিল রাষ্ট্রভাষা হবে উর্দু। বাঙালিরা এর প্রতিবাদ করেছিল। তারা বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা দাবি করেছিল। রক্তের বিনিময়ে এই ভাষা পেয়েছি। তাই মাকে যেমন করে ভালোবাসি তেমনি মাটি (দেশ), ও মাতৃভাষাকেও ভালোবাসতে হবে।
কর্মশালাটি পরিচালনা করেন জাতীয় প্রেস ক্লাবের শিশুবিষয়ক সাব-কমিটির আহ্বায়ক শাহনাজ সিদ্দিকী সোমা। এ সময় আরো উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফ আলী, জাতীয় প্রেস ক্লাবের সদস্য ঝর্ণা মনি, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক আজহারুল ইসলাম আজাদ প্রমুখ। অনুষ্ঠান শেষে অংশ নেয়া শিশুদের সার্টিফিকেট দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়