আত্মসমর্পণ করে জামিন পেলেন ইরফান সেলিম

আগের সংবাদ

পদযাত্রা-সমাবেশ ঘিরে সংঘাত : আ.লীগ-বিএনপি নেতারা ছিলেন স্ব স্ব জেলার কর্মসূচিতে > আহত শতাধিক, গাড়ি ভাঙচুর

পরের সংবাদ

ভালোবাসা দিবসে মুক্তি পাওয়া ছবি

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বছর দশেক আগেও ভালোবাসা দিবস নীরবে এসে চুপচাপ চলে গেছে। ২০০৯ সালের ভালোবাসা দিবসে ‘মনপুরা’র বিপুল সাফল্য আগের চিত্র পাল্টে দিয়েছে। আজকাল ১৪ ফেব্রুয়ারি হয়ে উঠেছে নতুন ছবি মুক্তির উপলক্ষ। প্রেমের ছবি হলে তো সোনায় সোহাগা। গত কয়েক বছরের ভালোবাসা দিবসে কোন কোন ছবি দেখলেন দর্শকরা, তারই ফিরিস্তি নিয়ে হাজির হয়েছে মেলা

দেবদাস (২০১৩)
১২ নম্বর ‘দেবদাস’-এ শুরুতে পার্বতী চরিত্রে কাজ করার কথা ছিল পূর্ণিমার। তাকে সরিয়ে জায়গা করে নেন অপু বিশ্বাস। কুফা কি তখনই লেগেছিল? হোটেল শেরাটনে জমকালো মহরত, দ্বিতীয়বার ‘দেবদাস’ নির্মাণের বিরল সুযোগ চাষী নজরুল ইসলামের, দীলিপ কুমার-শাহরুখ খানের ফেলে যাওয়া জুতায় শাকিব খানের পা গলানো, ইমপ্রেস টেলিফিল্মের সবচেয়ে বেশি বাজেটের আয়োজন- কোনো কিছুই ‘রঙিন দেবদাস’-এর সাফল্য নিশ্চিত করতে পারেনি। ব্যাপক সম্ভাবনাময় একটি ছবির অপমৃত্যু ঘটে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে, ভালোবাসা দিবসের সপ্তাহে। সর্বকালের অন্যতম পাঠকপ্রিয় ভালোবাসার উপন্যাস ‘দেবদাস’-এর সাম্প্রতিক সেলুলয়েড রূপ বলতে গেলে দর্শক প্রত্যাখ্যাত হয়।

অগ্নি (২০১৪)
এক্কেবারে ভালোবাসার দিনটিতেই প্রেক্ষাগৃহে আসে ইফতেখার চৌধুরী পরিচালিত ‘অগ্নি’। যা আসলে মাহির ছবি বলেই দর্শকসমাজে পরিচিত। অল্পসময়ে রোমান্টিক ছবির নায়িকা বলে খ্যাতি পাওয়া মাহি ‘অগ্নি’ ছবিতে নিজেকে অ্যাকশনকন্যার ভূমিকায় হাজির করেন। ভ্যালেন্টাইনে প্রেমের আহ্লাদিত সংলাপে দর্শকহৃদয়ে মোলায়েম পরশ বোলানো নয়, উল্টো বন্দুক-বোমা-আগুন-স্ফুলিঙ্গ সমেত কড়া এক ঝাঁকুনি দেন মাহি। শুভ-মাহি একটি দারুণ রোমান্টিক জুটির সম্ভাবনাকে পরোয়া না করে একে অন্যের পিছু ধাওয়া করেন ‘অগ্নি’তে।

জিরো ডিগ্রি (২০১৫)
ভালোবাসা দিবসকে কিছুটা সামনে রেখে একটু আগেভাগেই মুক্তি পেয়ে যায় ‘জিরো ডিগ্রি’। ভালোবাসার লেশমাত্র নেই অনিমেষ আইচের প্রথম ছবিতে। এক টানটান থ্রিলারে বুঁদ করতে অন্য কোনো সপ্তাহও বেছে নিতে পারতেন অনিমেষ। কিন্তু জয়া আহসান, মাহফুজ আহমেদ ও দিলরুবা ইয়াসমিন রুহি তাদের চরিত্রের ভয়ংকর রূপ নিয়ে যেন ভ্যালেন্টাইনে আসার জন্যই দিন গুনছিলেন। ভালোবাসার উল্টোপিঠে যে ঘৃণার দহন, তাকেই অনিমেষ তুলে আনেন থ্রিলারের মোড়কে। বক্স অফিসের আশীর্বাদ না জুটলেও পরে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ডের আশীর্বাদ অনেকখানি কুড়িয়ে পায় ‘জিরো ডিগ্রি’ টিম।

সুইটহার্ট (২০১৬)
নামে যেমন, গল্পেও তেমন। ‘সুইটহার্ট’ আদ্যন্ত ভালোবাসার ছবি। মুক্তিও পায় ভালোবাসা দিবসের সপ্তাহে। বাপ্পি-মিম জুটিকেও রোমান্টিক জুটি হিসেবে বিন্দুমাত্র বেমানান লাগে না। ক্যান্সারে আক্রান্ত প্রেমিকার চরিত্রে মিম আর তার বিধ্বস্ত প্রেমিকের চরিত্রে বাপ্পিকে দর্শকদের মন্দ লাগেনি। কিন্তু কোথাও সুর কেটে গিয়েছিল ওয়াজেদ আলী সুমনের পরিচালনার। যে কারণে বাণিজ্যল²ী বসতি গাড়েনি ‘সুইটহার্টে’। বিদেশি লোকেশন, মিষ্টিমধুর সুর প্রেমের ছবিটির মান ধরে রাখলেও দলেবলে প্রেমিক-প্রেমিকরা হলমুখো ততটা হননি। ‘সুইটহার্ট’ সেই প্রেমের ছবি হয়ে ওঠেনি, যাকে প্রতি ভ্যালেন্টাইনে দেখার সাধ জাগবে দর্শকমনে।
প্রেমী ও প্রেমী (২০১৭)
এই প্রথম ভালোবাসা দিবসে যৌথ প্রযোজনার ছবি। জাকির হোসেন রাজু প্রেমের ছবির সিদ্ধহস্ত পরিচালক। তফাৎ এতখানিই- এবার তাকে একটি বিদেশি গল্পের ছায়া থেকে প্রযোজকের চাহিদা অনুযায়ী একখানা ছবি বানাতে হলো। উথাল-পাথাল প্রেমের গল্প থেকেও তাকে সরে আসতে হলো। গরিব গাড়িচালক আরিফিন শুভ ও ধনীর দুলালী বিদেশফেরত নুসরাত ফারিয়াকে নিয়ে ‘প্রেমী ও প্রেমী’ খুব একটা ঢেউ তুলল না নিস্তরঙ্গ সিনেমার বাজারে। ভালোবাসার ছবিটিকে ঠিক এক বছর পর এই ভ্যালেন্টাইনে কেউ মনে রেখেছেন কি? মনে তো হয় না!

ভালো থেকো (২০১৮)
কথা ছিল ২ ফেব্রুয়ারি আসবে ‘ভালো থেকো’। কিন্তু এক সপ্তাহ পিছিয়ে ভালোবাসা দিবসের সপ্তাহেই তারিখ পড়ল ‘ভালো থেকো’র। আগের বছরের মতো এ বছরও ভ্যালেন্টাইনে জাকির হোসেন রাজুর ছবি। আছেন সেই আরিফিন শুভ। শুধু বদলে গেলেন নায়িকা। নুসরাত ফারিয়ার জায়গায় তানহা তাসনিয়া। ভালোবাসার ছবি হিসেবে তত ভালো ভোট পায়নি ‘ভালো থেকো’।

‘ফাগুন হাওয়ায়’ (২০১৯)
ভালোবাসা দিবসটিকে কেন্দ্র করে ২৫ ফেব্রুয়ারি মুক্তি পায় ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে নির্মিত ছবি ‘ফাগুন হাওয়ায়’। ভালোবাসা দিবসকে ঘিরে ছবিটির মুক্তির আয়োজন হলেও ছবির গল্প বায়ান্নর প্রেক্ষাপট ঘিরে। ছবিটিতে ১৯৫২ সালের ঘটনাবলি থাকলেও ভালোবাসা, মানবিক বিষয়, কমেডিসহ প্রচুর হিউমার আছে। ‘ফাগুন হাওয়ায়’ ছবিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, সিয়াম আহমেদ, আবুল হায়াত, ফজলুর রহমান বাবু, রওনক হাসান, সাজু খাদেম, শহীদুল আলম সাচ্চু, বলিউড অভিনেতা যশপাল শর্মা প্রমুখ।

বীর (২০২০)
জনপ্রিয় চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ। প্রায় অর্ধশত সিনেমা নির্মাণ করলেও হালের জনপ্রিয় তারকা শাকিব খানকে নিয়ে এর আগে কোনো চলচ্চিত্র নির্মাণ করেননি। ‘বীর’ ছিল তার ৫০তম চলচ্চিত্র। এ বছর ভালোবাসা দিবসে মুক্তি পায় ছবিটি। এই ছবিতে শাকিব-বুবলী ছাড়াও অভিনয় করছেন সাদেক বাচ্চু, মিশা সওদাগর, শিবা শানু, নানা শাহ, জ্যাকি আলমগীর, কমল, কাবিলাসহ অনেকে। এর আগে শাকিব খানের এস কে ফিল্মস থেকে ‘হিরো : দ্য সুপারস্টার’ ও ‘পাসওয়ার্ড’ নামে দুটি ছবি মুক্তি পায়। ছবি দুটি ব্যবসায়িক সফলতাও পেয়েছে। ‘বীর’ শাকিবের প্রযোজনা প্রতিষ্ঠানের তৃতীয় ছবি।

:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়