চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

সংবাদ সম্মেলনে বোনের অভিযোগ : ইউনাইটেডে ভুল চিকিৎসায় বিদেশি পাইলটের মৃত্যু

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকার ইউনাইটেড হাসপাতালে বাহরাইনের জাতীয় বিমান সংস্থা গালফ এয়ারের পাইলট মোহাম্মদ ইউসুফ হাসান আল হিন্দির মৃত্যুর ঘটনায় ‘অবহেলাজনিত হত্যাকাণ্ডের’ অভিযোগ এনেছেন তার বোন তালা এলহেন্দি জোসেফানো। ইউসুফের মৃত্যুর প্রায় দেড় মাস পর জর্ডান থেকে ঢাকায় এসে সংবাদ সম্মেলন করে তিনি এ অভিযোগ করেন। একই সঙ্গে ইউনাইটেড হাসপাতালের অতীতের অবহেলাজনিত কার্যক্রম বিবেচনায় নিয়ে হাসপাতালটির লাইসেন্স বাতিল এবং মৃত্যুর ঘটনা সুষ্ঠু তদন্তের মাধ্যমে পাইলট ভাইয়ের চিকিৎসার পূর্ণাঙ্গ রিপোর্ট ও সিসি ক্যামেরা ফুটেজ উদ্ধার করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ারও দাবি জানান।
ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে গতকাল সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করেন তালা এলহেন্দি। এ ঘটনায় গালফ এয়ারের অবহেলা রয়েছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি। কার্ডিওলজিস্ট না রাখায় শাহজালাল বিমানবন্দরের জরুরি বিভাগের অব্যবস্থাপনার প্রতিও অভিযোগ তোলেন।
সংবাদ সম্মেলনে তালা এলহেন্দি বলেন, আমি একজন মার্কিন নাগরিক। কাজ করি ব্রিটিশ সরকারের হয়ে। আমার ভাইয়ের চিকিৎসায় ভুল ও অবহেলাজনিত হত্যাকাণ্ডের ন্যায়বিচার পেতে আমি বাংলাদেশে এসেছি।
লিখিত বক্তব্যে তালা এলহেন্দি বলেন, ১৪ ডিসেম্বর রাতে তার ভাই ঢাকার মেরিডিয়ান হোটেলে ছিলেন। গালফ এয়ারের ফ্লাইট পরিচালনার জন্য ভোর সাড়ে ৩টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। ভোর ৪টা ১০ মিনিটের দিকে তিনি ইমিগ্রেশনের সামনে জ্ঞান হারান। তাকে প্রথমে বিমানবন্দরের জরুরি বিভাগে এবং সাড়ে ৫টার মধ্যে ইউনাইটেড হাসপাতালের জরুরি বিভাগে নেয়া হয়। এরপর তিনি পর পর চার বার কার্ডিয়াক অ্যারেস্টের শিকার হন। মৃত্যুবরণ করেন দুপুর ১২টা ৮ মিনিটে। এই সময়ের মধ্যে কোনো কার্ডিওলজিস্ট তাকে চিকিৎসা দেননি। কার্ডিওলজিস্ট ছাড়া পুরো চিকিৎসা প্রক্রিয়া শেষ করে চিকিৎসার অবহেলা করা হয়েছে।
তালা এলহেন্দি অভিযোগ করে বলেন, পুরো ৮ ঘণ্টা হাসপাতালে থাকলেও আমার ভাইয়ের জীবন বাঁচাতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ। এমনকি যে চিকিৎসক চিকিৎসা দিয়েছেন তার নামও ব্যবস্থাপত্রে নেই। অস্ত্রোপচারকারী যে চিকিৎসকের নাম বলা হচ্ছে, তিনি হচ্ছেন ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন ও ইমারজেন্সি মেডিসিনের চিফ কন্সালট্যান্ট ডা. মো. ওমর ফারুক। অর্থাৎ কোনো কার্ডিওলজিস্ট তার চিকিৎসা করেননি। ডা. ওমর ফারুকের ভুল চিকিৎসায় তিনি মারা গেছেন। এ অবস্থায় তার মৃত্যুকে অবহেলাজনিত হত্যাকাণ্ড হিসেবে বিবেচনা করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা ও ইউনাইটেড হাসপাতালের অতীত ইতিহাস বিবেচনায় নিয়ে লাইসেন্স বাতিলের দাবি জানাচ্ছি।
প্রসঙ্গত, পাইলট মোহাম্মদ ইউসুফ হাসান আল হিন্দি জর্ডান ও যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক। তার মৃত্যুর বিষয়ে খোঁজখবর নিতে ঢাকায় এসে নিজের তদন্তে নানা অবহেলা খুঁজে পেয়েছেন দাবি করে এই সংবাদ সম্মেলন করেন তালা এলহেন্দি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়