চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

নির্বাচনী প্রচারণা শেষ : ৫ আসনে উপনির্বাচন কাল

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রাহ্মণবাড়িয়া-২, বগুড়া-৬ সদর ও কাহালু-নন্দীগ্রাম-৪ এবং চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩ আসনের উপনির্বাচন আগামীকাল বুধবার। গতকাল সোমবার শেষ হয়েছে নির্বাচনী প্রচার। প্রচারণার শেষ দিনে এসব আসনের প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করেছেন। প্রত্যেক প্রার্থীই নিজ নিজ আসনে জয়ের ব্যাপারে আশাবাদী। ভোরের কাগজের প্রতিনিধিদের পাঠানো খবর-
সৈয়দ রিয়াজ আহমেদ অপু, ব্রাহ্মণবাড়িয়া : সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে গঠিত ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচন। এ আসনের অধীনে সরাইল উপজেলার ৯টি এবং আশুগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়ন। এর মধ্যে আশুগঞ্জ উপজেলায় এক লাখ ৩২ হাজার ২৪০ জন ভোটার। আর সরাইলে দুই লাখ ৪১ হাজার ৭৯ ভোট, যা আশুগঞ্জ উপজেলার প্রায় দ্বিগুণ। সর্বমোট তিন লাখ ৭৩ হাজার ৩১৯ ভোটের এই আসনটিতে ভোটের তেমন আমেজ না থাকলেও নির্বাচনের ফলাফল যেন অনেকটাই পরিষ্কার। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে ১১শ পুলিশ, ৪ প্লাটুন বিজিবি, র‌্যাবের ১০টি টিম মাঠে কাজ করবে। এছাড়া ১৭ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
মহাজোট থেকে দুবার নির্বাচিত এমপি জাতীয় পার্টির জিয়াউল হক মৃধা, গত সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার নিকটতম প্রতিদ্ব›দ্বী স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা মঈন উদ্দিন মঈনসহ প্রভাবশালী ৩ স্বতন্ত্র প্রতিদ্ব›দ্বী নির্বাচন থেকে সরে দাঁড়ানোর পর নিরুত্তাপ হয়ে পড়ে ভোটের মাঠ। তবে শেষ মুহূর্তে নানা বিবেচনায় দেশজুড়ে আলোচিত, সংসদ এবং বিএনপি থেকে পদত্যাগী উকিল আব্দুস সাত্তার ভূঁইয়া শক্তিশালী হয়ে উঠেছেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতাকর্মীসহ জাতীয় পার্টির একাংশ তার পক্ষে সরাসরি কাজ করছেন। তার জন্যে কোন্দলে জর্জরিত বিএনপির নেতারাও কাজ করছেন। তবে বয়োজ্যেষ্ঠ হওয়ার কারণে দুই-চার দিন গণসংযোগের পর ঢাকায় ফিরে গেছেন প্রায় ৮৪ বছর বয়স্ক প্রার্থী উকিল আব্দুস সাত্তার। অবশ্য তার ছেলে মাঈনুল হাসান তুষার বাবার পক্ষে প্রচার-প্রচারণা চালিয়েছেন।
এদিকে উকিল সাত্তারের সঙ্গে মাঠে রয়েছেন জাতীয় পার্টির আব্দুল হামিদ ভাসানী, আশুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা আবু আসিফ আহমেদ ও জাকের পার্টির জহিরুল ইসলাম জুয়েল। নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন উপহার দিলে তারাও জনগণের কাছ থেকে ভালো সাড়া পাবেন বলে আশাবাদী।
তবে স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ গত দুদিন ধরে নিখোঁজ রয়েছেন বলে অভিযোগ করেছেন তার স্ত্রী। রবিবার বিকেলে আবু আসিফের স্ত্রী মেহেরুন্নেসা সাংবাদিকদের এ তথ্য জানান। তবে রাতে তার একটি অডিও রেকর্ড ফাঁস হয়। যাতে স্পষ্ট হয় তিনি তার স্বামীকে আড়াল করেছেন।
বাদল চৌধুরী ও ইউনুস উদ্দিন, বগুড়া : বিএনপির ছেড়ে দেয়া বগুড়া-৬ সদর ও কাহালু-নন্দীগ্রাম-৪ আসনের উপনির্বাচনের প্রচার-প্রচারণা সোমবার শেষ হয়েছে। বগুড়া সদর আসনে ১১ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ? মনোনীত প্রার্থী রাগিবুল হাসান রিপুর সঙ্গে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীরা গণসংযোগে ব্যস্ত ছিলেন। অন্যদিকে জাতীয় পার্টির প্রার্থী নুরুল ইসলাম ওমর তিনিও জয়ের আশাবাদী। সাবেক আওয়ামী লীগ নেতা ও বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ সকাল পর্যন্ত ব্যাপক সংযোগ করেন।
অন্যদিকে বগুড়া-৬ সদর ও নন্দীগ্রাম-কাহালু-৪ আসনে ফেসবুক সেলিব্রিটি হিরো আলম তার ভক্ত ও সমর্থকদের নিয়ে বগুড়া সদর ও কাহালু-নন্দীগ্রাম এলাকায় ব্যাপক গণসংযোগ করেছেন। ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ আসনে জয় লাভ করেন। কিন্তু তিনি শপথ গ্রহণ না করায় আসনটি শূন্য ঘোষণা করা হয়।
আবদুস সালাম তালুকদার ও আতিক ইসলাম সিকো, গোমস্তাপুর ও শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৬ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান। আওয়ামী লীগের বিদ্রোহী হিসেবে নির্বাচনে লড়ছেন এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক, রাজশাহী চেম্বারের সাবেক সভাপতি, রাজশাহী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার। তার প্রতীক আপেল। এছাড়া আওয়ামী লীগের অন্য বিদ্রোহী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান খুরশিদ আলম বাচ্চু প্রতিদ্ব›িদ্বতা করছেন। অন্য তিনজন প্রার্থী হলেন- জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, বিএনএফের নবিউল ইসলাম (টেলিভিশন) ও জাকের পার্টির গোলাম মোস্তফা (গোলাপ ফুল)। প্রচারণায় এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের জিয়াউর রহমান ও আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী মোহাম্মদ আলী সরকার। পাশাপাশি রয়েছেন আওয়ামী লীগের অন্য বিদ্রোহী খুরশিদ আলম বাচ্চু। চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপনির্বাচনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৮০টি।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী আব্দুল ওদুদ ও স্বতন্ত্র প্রার্থী সাবেক যুবলীগ নেতা সামিউল হক লিটন ছাড়াও বিএনএফের প্রার্থী কামরুজ্জামান খাঁন প্রতিদ্ব›িদ্বতা করছেন এ নির্বাচনে। তবে ভোটাররা বলছেন- মূলত লড়াই হবে নৌকা প্রতীকের ওদুদ ও আপেল প্রতীকের লিটনের মধ্যে। ভোট নিয়ে শঙ্কা থাকলেও, ভোটারদের প্রত্যাশা শান্তিপূর্ণ নির্বাচন। রিটার্নিং কর্মকর্তা বলছেন- নির্বাচনে এরকম বিচ্ছিন্ন ঘটনা ঘটে থাকে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে। গতকাল সোমবার বিকালে শহরের আরামবাগ এলাকায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বতন্ত্র প্রার্থী সামিউল হক লিটন অভিযোগ করে বলেন, রবিবার রাত ৯টার পর থেকে গভীর রাত পর্যন্ত আমার ১১টি নির্বাচনী অফিস ভাঙচুর করা হয়েছে। নির্বাচনে প্রভাব বিস্তার করতে নৌকা প্রতীকের প্রার্থীর লোকজন এটা করেছেন। দলীয় প্রভাব খাটিয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চাইছেন প্রতিদ্ব›দ্বী প্রার্থী। নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে প্রত্যক্ষদর্শীরা ভাঙচুরকারী যুবলীগ-ছাত্রলীগ নেতাদের নাম বলেছে। তিনি আরো বলেন, নির্বাচনের পরিবেশ ভালোই ছিল। কিন্তু রবিবার রাতে আমার নির্বাচনী অফিস ভাঙচুর ও অগ্নিসংযোগের কারণে সুষ্ঠু ভোট নিয়ে ভোটাররা শঙ্কিত। লিখিত ও মৌখিকভাকে বিষয়টি রিটার্নিং কর্মকর্তাকে অবহিত করেছি। কিন্তু ঘটনার প্রায় ১৬ ঘণ্টা পেরিয়ে গেলেও কোনো ব্যবস্থা নেয়ার খবর পাইনি। যদিও নৌকার প্রার্থী আব্দুল ওদুদ প্রভাব বিস্তারের অভিযোগ অস্বীকার করেছেন। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জানান, স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিস ভাঙচুরের ঘটনায় খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে ম্যাজিস্ট্রেট পাঠানো হয়। নির্বাচনে এরকম বিচ্ছিন্ন ঘটনা ঘটে থাকে। অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে বদ্ধপরিকর। ভোটের দিন পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে। ভোটাররা যেন অবাধে এসে তাদের ভোট প্রদান করতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়