চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

জ্বালানি প্রতিমন্ত্রী : ১৪ বছরে বিচ্ছিন্ন ৪০ হাজার অবৈধ বিদ্যুৎ সংযোগ

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৪ বছরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আওতায় ৪০ হাজার ৯২টি অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। গতকাল সোমবার জাতীয় সংসদে নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ জানান, আওয়ামী লীগ সরকারের আমলে বিগত ১৪ বছরে ৪ হাজার ৯৪২ মেগাওয়াট থেকে বর্তমানে ২৬ হাজার ৭০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। তিনি জানান, বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পনা অনুযায়ী ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত। এছাড়া ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়াট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য সরকার অঙ্গীকারাবদ্ধ। সে লক্ষ্যে সরকার বিদ্যুৎ, জ্বালানি খাতের সমন্বিত মহাপরিকল্পনা ইন্ট্রিগেটেড এনার্জি এন্ড পাওয়ার মাস্টার প্লান প্রণয়ন করেছে, যা প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়