চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর বিজিবির ডিজি : সীমান্তে মাদক পাচার শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান বলেছেন, সীমান্ত দিয়ে দেশে মাদক প্রবেশ শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। এজন্য যেসব করণীয়, তা অব্যাহত থাকবে। মিয়ানমার সীমান্তে বান্দরবান এলাকায় এখনো কিছুটা উত্তেজনা রয়েছে। পরিস্থিতি মোকাবিলায় বিজিবি সদস্যরা সঠিকভাবে দায়িত্ব পালন করছে। সীমান্তের অরক্ষিত স্থান যদি থেকে থাকে তাহলে দুর্বল দিক চিহ্নিত করে নিরাপত্তায় গুরুত্ব দেয়া হবে।
গতকাল সোমবার দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন শেষে তিনি উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন।
সীমান্ত পেরিয়ে মাদক আসা বন্ধে কী ব্যবস্থা নেয়া হবে- এমন প্রশ্নের জবাবে নবনিযুক্ত মহাপরিচালক বলেন, সীমান্ত পেরিয়ে দেশে নিয়মিত মাদক বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। মাদকের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করতে নির্দেশ দিয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে আমরা সবাই এই নীতিতে একমত হয়ে কাজ করছি। বাইরে থেকে মাদক এসে দেশের পরবর্তী প্রজন্মকে নষ্ট করে দেবে, এটি আমরা কখনোই চাই না।
তিনি বলেন, দেশের অখণ্ডতা রক্ষায় বিজিবির উপর যে বিশাল দায়িত্ব দেয়া হয়েছে তা সব সময় নিষ্ঠার সঙ্গে পালিত হয়ে আসছে এবং ভবিষ্যতেও হবে। বিজিবি সবসময়ই জ্বলন্ত অগ্নিকুণ্ডের ওপর দিয়ে দায়িত্ব পালন করে। সীমান্তে কখন কী হবে তা আগেই বলা যায় না।
নাজমুল হাসান বলেন, বিজিবি মহাপরিচালক হিসেবে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করতে পেরে আমি নিজেকে অত্যন্ত সৌভাগ্যবান মনে করছি। বিজিবির মতো ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী বাহিনীর মহাপরিচালক হিসেবে দায়িত্ব দেয়ায় প্রধানমন্ত্রীকে এ সময় তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই আমাদের সব কাজের অনুপ্রেরণা। জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিবিকে একটি বিশ্বমানের আধুনিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ‘বর্ডার গার্ড বাংলাদেশ আইন-২০১০’ প্রণয়নসহ ‘বর্ডার গার্ড বাংলাদেশ ভিশন-২০৪১’ এর পরিকল্পনা করেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী বিজিবিকে একটি আধুনিক ত্রিমাত্রিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তুলেছেন। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় এবং দেশের মানুষের কল্যাণে সবাইকে সঙ্গে নিয়ে একসঙ্গে কাজ করব।
টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে পৌঁছলে নবনিযুক্ত মহাপরিচালককে ‘গার্ড অব অনার’ দেয় বিজিবির একটি সুসজ্জিত দল। এরপর তিনি ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফিরাত কামনা করেন। এর আগে সকালে বিজিবি মহাপরিচালক পিলখানাস্থ বিজিবি সদর দপ্তরের ‘সীমান্ত গৌরব’-এ মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি এবং ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, গত ২৯ জানুয়ারি নাজমুল হাসান বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়