চট্টগ্রামে ফয়েস লেক বেসক্যাম্প উদ্বোধন

আগের সংবাদ

কাটবে যেসব সংকট : আইএমএফের ৪.৭ বিলিয়ন ডলার ঋণ

পরের সংবাদ

চসিক মেয়র : হতদরিদ্রদের ভাগ্য বদলে শিক্ষা-স্বাস্থ্যে জোর দিচ্ছি

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশে একমাত্র চট্টগ্রাম সিটি করপোরেশনই (চসিক) শিক্ষা খাতে ভর্তুকি দেয় উল্লেখ করে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, চসিকের অর্থায়নে ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। পাশাপাশি চসিক পরিচালিত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোকে বিনামূল্যে চিকিৎসা, ওষুধসহ বিভিন্ন স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। ২০২২ সালে চট্টগ্রাম মহানগরীর প্রায় সাড়ে আট লাখ রোগীকে সেবাদান করেছে চসিক। স্বাস্থ্য বিভাগের অধীনে পরিচালিত ৬৯টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নগরবাসীকে স্বাস্থ্যসেবা দিতে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, আমি মনে করি চট্টগ্রামের উন্নয়ন করতে হলে আগে চট্টগ্রামবাসীর শিক্ষা ও স্বাস্থ্য খাতের উন্নয়ন করতে হবে। করোনা মহামারিতে কর্মহীন হয়ে পড়া জনগোষ্ঠী, জলবায়ু উদ্বাস্তু এবং হতদরিদ্র শ্রেণির ভাগ্য বদলে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দে জোর দেয়া হচ্ছে। গতকাল সোমবার বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের ইকোনমিক রিকভারি প্রজেক্ট কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে ও চসিকের অপর একটি সভায় এসব মন্তব্য করেন মেয়র রেজাউল করিম।
প্রকল্প অবহিতকরণ সভায় সভাপতির বক্তব্যে মেয়র বলেন, করোনা মহামারিতে সারাবিশ্বের মতো চট্টগ্রামের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে নানা কারনে বাস্তুচ্যুত মানুষ চট্টগ্রামে আশ্রয় নিচ্ছে। এসব মানুষের জীবন মানের উন্নয়ন এখন চট্টগ্রামের জন্য একটি বড় চ্যালেঞ্জ। চসিকের অপর একটি সভায় মেয়র বলেন, ২০২২ সালে চট্টগ্রাম মহানগরীর প্রায় সাড়ে আট লাখ রোগীকে সেবাদান করেছে চসিক। স্বাস্থ্য বিভাগের অধীনে পরিচালিত ৬৯টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নগরবাসীকে স্বাস্থ্যসেবা দিতে কাজ করে যাচ্ছে।
এসময় ব্র্যাকের পক্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ রাশিদুল হাসান এবং প্রকল্পের উপব্যবস্থাপক ইয়াসনা রহমান জানান, জলবায়ু ঝুঁকির কারণে নগরীতে স্থানান্তরিত জনগোষ্ঠীর জীবনমান, জীবিকা ও অবকাঠামোগত উন্নয়ন সহায়তা প্রদান এবং কোভিড-১৯ এর প্রভাবে শহরের দরিদ্র জনবসতিতে বসবাসকারী নতুন দরিদ্র জনগোষ্ঠীর জন্য একটি স্থিতিশীল আয়ের উৎস খুঁজে বের করতে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ‘অর্থনৈতিক পুনরুদ্ধার প্রকল্প’ বাস্তবায়ন করছে ব্র্যাক। এ প্রকল্পে অর্থায়ন করছে ক্লাইমেট ব্রিজফান্ড (সিবিএফ)।
এছাড়া চট্টগ্রামকে আরো বেশি দরিদ্রবান্ধব এবং পরিকল্পিত সিটি হিসেবে গড়ে তুলতে কী ধরনের উদ্যোগ ও করণীয় গ্রহণ করতে হবে তা নিয়ে আলোচনা করেন তারা। সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, কাউন্সিলর নুরুল হক, আবদুস সালাম মাসুম, আবুল হাসনাত মো. বেলাল, ওয়াসিম উদ্দিন চৌধুরী, মোবারক আলী, সাহেদ ইকবাল বাবু, জহুরুল আলম জসিম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির চৌধুরী, নগর পরিকল্পনাবিদ আবদুল্লাহ আল ওমর প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়