‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

সিপিজের তথ্য : ২০২২ সালে বিশ্বে ৬৭ সাংবাদিককে হত্যা

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বব্যাপী সাংবাদিকদের নিরাপত্তায় মারাত্মক অবনতির সাক্ষী হয়েছে ২০২২ সাল। এ বছর বিশ্বে অন্তত ৬৭ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। এ সময় সাংবাদিক হত্যার ঘটনা আগের বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেড়েছে। খবর আল-জাজিরার।
সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার বৈশ্বিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের (সিপিজে) এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। গত মঙ্গলবার সিপিজের ওয়েবসাইটে সাংবাদিক হত্যা নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। সিপিজে জানিয়েছে, ২০২২ সালে হত্যার শিকার ৬৭ সাংবাদিকের মধ্যে অর্ধেকের বেশি (৩৫ জন) ইউক্রেন, মেক্সিকো ও হাইতি-এই তিন দেশে। এর মধ্যে ইউক্রেনে ১৫ জন, মেক্সিকোয় ১৩ জন ও হাইতিতে ৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া গত বছর ব্রাজিল, চিলি, কলম্বিয়া, ফিলিপাইন, ইকুয়েডর, গুয়েতেমালা, হন্ডুরাস, কেনিয়া, কাজাখস্তান, তুরস্ক, সোমালিয়া, যুক্তরাষ্ট্র, প্যারাগুয়ে, মিয়ানমার, শাদ, ফিলিস্তিনসহ বিভিন্ন দেশে সাংবাদিকেরা হত্যার শিকার হয়েছেন।
ইউক্রেন যুদ্ধ, বিভিন্ন দেশে বিক্ষোভ, সরকারের দমনপীড়ন, আগ্রাসনের জেরে সাংবাদিকেরা হত্যার শিকার হয়েছেন বলে জানিয়েছে সিপিজে। সংগঠনটির মতে, এসব ঘটনা শান্তি ও সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য চরম চ্যালেঞ্জ।

এ বিষয়ে সিপিজের প্রেসিডেন্ট জোডি গিনসবার্গ বলেন, সাংবাদিকদের হত্যা করা হচ্ছে সবচেয়ে ঘৃণ্য ঘটনাগুলোর একটি। এসব ঘটনা বিশ্বজুড়ে সাংবাদিকতার জন্য চরম অবনতিশীল পরিবেশের ইঙ্গিত দেয়।
এর আগে গত ডিসেম্বরে ইন্টারন্যাশনাল প্রেস ইনস্টিটিউটের (আইপিআই) এক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০২২ সালে বিশ্বে ৬৬ সাংবাদিক ও গণমাধ্যমকর্মী পেশাগত কারণে নিহত হয়েছেন। নিহত সাংবাদিকদের মধ্যে ৮ জন নারী ও ৫৮ জন পুরুষ রয়েছেন।
প্রতিবেদনে গত বছরের ১ জানুয়ারি থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সংগৃহীত তথ্য-উপাত্ত সংযোজন করা হয়েছে। আইপিআই বলেছে, ২০২২ সালে বিশ্বে সাংবাদিকদের ওপর রোমহর্ষ হামলা ও হত্যার অন্যতম ঘটনা গত মে মাসে পশ্চিম তীরে। ইসরায়েলি অভিযান কাভার করার সময় ইসরায়েলের বাহিনীর গুলিতে নিহত হন আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়