‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

সমাবেশে মির্জা ফখরুল : ‘নিরপেক্ষভাবে’ দায়িত্ব পালন করতে পারেন না রাষ্ট্রপতি, ৪ ফেব্রুয়ারি বিভাগীয় সমাবেশের কর্মসূচি

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বর্তমান রাষ্ট্রপতি ‘নিরপেক্ষভাবে’ দায়িত্ব পালন করতে পারেন না বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, আমরা রাষ্ট্রপতির আসনটাকে খুব সম্মান করি। যে হোক, যে দলের হোক রাষ্ট্রপতি রাষ্ট্রের প্রধান। শিরোধার্য। এই রাষ্ট্রপতি কি তার দায়িত্ব পালন করতে পারেন? তিনি কি প্রধানমন্ত্রীর কথার বাইরে একটা কাজ করতে পারেন? তিনি কি নির্বাচন কমিশন পরিবর্তন করতে পারেন? তিনি কি একটা আইন পরিবর্তন করতে পারেন? পারেন না।
রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণার প্রসঙ্গ টেনে গতকাল বুধবার বিকালে রাজধানীর নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক সমাবেশে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন। ২৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ ও গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা দাবিতে এই সমাবেশ হয় ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের আয়োজনে। ঢাকা ছাড়াও অন্য ৯টি মহানগরে একযোগে এই কর্মসূচি হয়। ১০ দফা দাবিতে সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো যে যুগপৎ আন্দোলন শুরু করেছে এটি তার তৃতীয় কর্মসূচি। গত ২৪ ডিসেম্বর ৯ বিভাগীয় শহরে এবং ৩০ ডিসেম্বর ঢাকায় যুগপৎ আন্দোলনে প্রথম কর্মসূচি গণমিছিল এবং ১১ জানুয়ারি অবস্থান কর্মসূচি করে বিএনপিসহ সমমনা দলগুলো।
ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে এবং ঢাকা মহানগরের সদস্য সচিব রফিকুল আলম মজনু ও উত্তরের আমিনুল হকের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, মির্জা আব্বাস, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলনসহ সিনিয়র নেতারা বক্তব্য রাখেন।
ফখরুল বলেন, আমরা আমাদের ২৭ দফার মধ্যে পরিষ্কার করে বলেছি যে, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যে ভারসাম্য আনতে হবে। আমরা দুই কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট করতে চাই। যার মাধ্যমে একটা ভারসাম্য রক্ষা করে চেক এন্ড ব্যালেন্স এনে জনগণের সত্যিকার বিষয়গুলো উঠে আসে।
৪ ফেব্রুয়ারি বিভাগীয় সমাবেশের কর্মসূচি : বিএনপির মহাসচিব বলেন, আমাদের চলমান আন্দোলন চলতেই থাকবে। যতক্ষণ পর্যন্ত না আওয়ামী লীগ ক্ষমতা থেকে যাবে, যতক্ষণ পর্যন্ত না আমরা আমাদের বন্দি ভাইদের মুক্ত করতে পারছি ততক্ষণ পর্যন্ত সংগ্রাম চলবে। তিনি বলেন, আওয়ামী সন্ত্রাস, সরকারের দমনপীড়ন-নির্যাতনের বিরুদ্ধে, বিরোধীদলীয় নেতাকর্মীর নিঃশর্ত মুক্তি, বিদ্যুৎ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানোসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে আগামী ৪ ফেব্রুয়ারি দেশব্যাপী বিভাগীয় সমাবেশ হবে।

স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমাদের নেতাকর্মী সকলকে শপথ নিতে হবে- আগামী দিনে এদেশের সব জনগণকে সঙ্গে নিয়ে ইস্পাত কঠিন গণঐক্য সৃষ্টি করে এই সরকারকে বিদায় করতে হবে। না হলে গণতন্ত্র পুনরুদ্ধার করা হবে না, এদেশের অর্থনীতি মেরামত হবে না, এদেশে আইনের সরকার প্রতিষ্ঠা হবে না। তাই এদিনে আমরা শপথ নিতে চাই, আগামী দিনে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে ১০ দফা আদায় করে এদেশে গণতন্ত্র পুনরুদ্ধার করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়