‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

জাতীয় বিশ্ববিদ্যালয় : কর্মমুখী ১৯টি শর্ট কোর্স নিয়ে ওয়ার্কশপ

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের দক্ষতাভিত্তিক ১৯টি শর্ট কোর্স প্রবর্তন নিয়ে ‘স্কিল বেইজড শর্ট কোর্সেস এন্ড কারিকুলাম’ শীর্ষক দিনব্যাপী ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমিতে (নায়েম) এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বিজ্ঞপ্তি
সভাপতির বক্তব্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘দেশের মানচিত্রসম জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ও দক্ষ জনশক্তি গড়তে নানা শ্রেণি-পেশার মানুষের সমন্বিত অ্যাপ্রোচ জরুরি। প্রথিতযশা যেসব শিক্ষাবিদ ও বিভিন্ন পেশার ব্যক্তিরা নানা জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন; তাদের সবার সমন্বয়ে অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করতে পারলেই আমাদের মূল লক্ষ্য অর্জিত হবে। এ কারণেই আমরা দক্ষতাভিত্তিক শিক্ষা নিশ্চিত করার জন্য পিজিডি ও শর্ট কোর্স চালুর উদ্যোগ গ্রহণ করেছি।’
দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অনার্স এবং ডিগ্রি পর্যায়ে পিজিডি ও শর্ট কোর্স চালু করার উদ্যোগ গ্রহণ করেছি। ইতোমধ্যে পিজিডি কোর্সের সিলেবাস অনুমোদন হয়েছে। আগামী মার্চ মাস থেকে এই কোর্সের কার্যক্রম শুরু হবে।
ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুম অ্যাপে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় নতুন ১৯টি শর্টকোর্স চালুর যে উদ্যোগ নিয়েছে. সেটি নিঃসন্দেহে প্রশংসনীয়। নতুন দক্ষতাভিত্তিক ১৯টি শর্ট কোর্স হচ্ছে- ডাটা এনালিস্ট, আর্কাইভ ও রেকর্ড ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট, রেসপনসিভ ওয়েব ডিজাইন, কাস্টমার সার্ভিস স্পেশালিস্ট, অ্যাকাউন্টিং ম্যানেজমেন্ট সিস্টেম, পারফরমিং আর্টস এন্ড ড্রামা, অন্ট্রোপ্রেনারশিপ, গ্রাফিক ডিজাইন এন্ড অ্যানিমেশন, ডিজাস্টার রিস্ক রিডাকশন, ফুড এন্ড বেভারেজ সার্ভিস ম্যানেজমেন্ট, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, সোলার পাওয়ার টেকনোলজি, ওয়েস্ট ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ব্লু ইকোনমি, মেন্টাল হেলথ ফার্স্ট এইড, কনটেন্ট রাইটিং, স্পোর্টস ম্যানেজমেন্ট। এই কোর্সগুলো অনার্স ও ডিগ্রি পর্যায়ে ওপেন থাকবে। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী এই কোর্সগুলো করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়