‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

ঐতিহাসিক বাহাদুর শাহ পার্কের ইজারা বাতিলের দাবি

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর পুরান ঢাকার ঐতিহাসিক বাহাদুর শাহ পার্কের ভেতরে বাণিজ্যিক স্থাপনা (রেস্তোরাঁ) অপসারণসহ তিন দাবি জানিয়েছে ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ। গতকাল বুধবার সকালে জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে সংবাদ সম্মেলন করে পরিষদের নেতারা এসব দাবি জানান। তাদের বাকি দুই দাবি হলো- বাহাদুর শাহ পার্কে আগের মতো গোলাকার বেষ্টনী নির্মাণ এবং পার্কের ভেতরে থাকা শহীদ মিনারের মাথায় ১৮৫৭ সালের বীর শহীদদের স্মরণে লেখাটি পুনঃস্থাপন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সদস্য সচিব আক্তারুজ্জামান খান। তিনি বলেন, বাহাদুর শাহ পার্ক ১৮৫৭ সালে ভারতবর্ষের প্রথম স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের রক্তে রঞ্জিত এক ঐতিহাসিক স্থান। স্বাধীনতা সংগ্রামের গৌরবময় ঐতিহ্যের ধারক ও স্মৃতিচিহ্ন হিসেবে দেশের মানুষের কাছে এটি অসীম গুরুত্ব বহন করে। এর মর্যাদা রক্ষা করা প্রতিটি দেশপ্রেমিক নাগরিকের একান্ত কর্তব্য।
তিনি আরো বলেন, গত কয়েক মাস ধরে বাহাদুর শাহ পার্কের অভ্যন্তরে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ বন্ধের দাবিতে স্থানীয় পর্যায়ের সর্বস্তরের মানুষ রাস্তা অবরোধ থেকে শুরু করে সব ধরনের প্রতিবাদ অব্যাহত রেখেছে। তারপরও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) কর্তৃপক্ষ জনগণের দাবিকে উপেক্ষা করে অযৌক্তিক সিদ্ধান্তে অনড় থেকে ইজারা দেয়ার মাধ্যমে রেস্তোরাঁ চালু করার সুযোগ দিয়েছে।
পার্কের ভেতরে রেস্তোরাঁ চালু করায় চুলার আগুনের তাপে গাছপালা ক্রমান্বয়ে শুকিয়ে যাচ্ছে অভিযোগ করে তিনি বলেন, এতে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে। এ অবস্থা শুধু পার্কের ঐতিহাসিক মর্যাদা ক্ষুণ্ন করছে না, জণগণের প্রতি অবজ্ঞাও প্রকাশ করেছে। এ সময় তিনি স্বাধীনতা সংগ্রামের এ ঐতিহাসিক স্থাপনাটি রক্ষায় ইজারা প্রকল্প বাতিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা প্রার্থনা করেন। পাশাপাশি দাবি আদায়ে সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবী ও সামাজিক নেতাদের সঙ্গে ৯ দিনের মতবিনিময় সভাসহ ১২ দিনের কর্মসূচি ঘোষণা করেন।
ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহ্বায়ক ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন পরিষদের যুগ্ম আহ্বায়ক এড. আব্দুল ছাত্তার, হাজী মো. মুজাহিদ, মিরুজ্জামান খান মিরু ও সদস্য শাহ আলম ভূঁইয়া কাজী খসরু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়