‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

এসসিও জোটের বৈঠক : পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ ভারতের

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ভারতে আমন্ত্রণ জানিয়েছে নয়াদিল্লি। সাংহাই কোঅপারেশন অরগানাইজেশন (এসসিও) নামে একটি আঞ্চলিক জোটের বৈঠকে অংশ নিতে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে তাকে আমন্ত্রণ জানায় দেশটি।
বৈঠকের এই আমন্ত্রণকে পারমাণবিক অস্ত্রধারী চিরপ্রতিদ্ব›দ্বী এই দুই প্রতিবেশীর মধ্যে সম্পর্ক কিছুটা ভালো হওয়ার ইঙ্গিত বলে ধারণা করা হচ্ছে। ভারতীয় মিডিয়ার বরাত দিয়ে গতকাল বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বিতর্কিত কাশ্মির অঞ্চলসহ অমীমাংসিত সব ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনার আহ্বান জানানোর কয়েক দিন পর বিলাওয়াল ভুট্টো জারদারিকে আমন্ত্রণ জানানো হলো। আগামী মে মাসে ভারতের গোয়ায় সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের (এসসিও) ওই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
রয়র্টার্স বলছে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্পর্কে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির করা মন্তব্যের জন্য মাত্র এক মাস আগে ভারতে রাস্তায় প্রতিবাদ হয়েছিল। ভারত সে সময় জারদারির মন্তব্যকে ‘অসভ্য’ বলে অভিহিত করে।
এদিকে গোয়ায় আয়োজিত এসসিও পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে বিলাওয়াল ভুট্টোকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন সম্পর্কে রয়র্টার্সের পক্ষ থেকে জানতে চাওয়া হলেও ভারত ও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেননি।

এসসিওতে বর্তমানে আটটি সদস্য রাষ্ট্র রয়েছে। তারা হলো- চীন, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, রাশিয়া, পাকিস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। এই সংস্থার চারটি পর্যবেক্ষক রাষ্ট্র হলো- আফগানিস্তান, বেলারুশ, ইরান এবং মঙ্গোলিয়া। এই চারটি দেশই অবশ্য এসসিওর পূর্ণ সদস্যপদ পেতে আগ্রহী।
ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকার খবর অনুযায়ী, ইসলামাবাদে ভারতীয় হাইকমিশন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে এই আমন্ত্রণপত্র পাঠিয়েছে। পাকিস্তান এই বৈঠকে অংশ নিতে রাজি হলে বিলাওয়াল ভুট্টো জারদারি হবেন ১২ বছর পর ভারত সফর করা প্রথম পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়