‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

এবার মাইক পেন্সের বাড়িতে গোপন নথি

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এবার সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাড়িতে পাওয়া গেল গোপন নথি। গত এক মাস ধরেই প্রেসিডেন্ট জো বাইডেনের বাড়ি ও ব্যক্তিগত কার্যালয় থেকে উদ্ধার হওয়া রাষ্ট্রীয় গোপন নথি নিয়ে উত্তেজিত হয়ে আছে মার্কিন রাজনীতি। এর মধ্যে মাইক পেন্সের বাড়ি থেকেও একই ধরনের নথি উদ্ধার হলো। পেন্সের এক আইনজীবীই গত সপ্তাহে এসব নথির সন্ধান পান। এগুলোকে এখন এফবিআইয়ের কাছে তুলে দেয়া হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, এরই মধ্যে প্রেসিডেন্ট বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে উদ্ধার হওয়া গোপন নথি নিয়ে তদন্ত চলছে। এ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে অপরাধ তদন্তও চালু হয়েছে। এমন সময়ই মাইক পেন্স জানিয়েছেন, তার কাছেও এমন নথি রয়েছে যা তিনি ফেরত দেননি। তিনি যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল আর্কাইভস’-এর কাছে একটি চিঠি লিখেছেন। এতে তিনি তার কাছে থাকা নথিগুলোকে আর্কাইভে ফেরত দেয়ার আবেদন করেছেন। তবে সাবেক ভাইস প্রেসিডেন্টের বাড়ি থেকে ওই নথিগুলো নিতে আসে এফবিআই। এ নিয়ে অভিযোগ করেছেন পেন্সের আইনজীবীও। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, হোয়াইট হাউসের রেকর্ডগুলো সরাসরি ন্যাশনাল আর্কাইভসের কাছে যাবে। এ ধরনের ফাইলগুলোকে নিরাপত্তার সঙ্গে জমা করতে হয়। মাইক পেন্সের কাছে যেসব ফাইল পাওয়া গেছে তার মধ্যে আছে ক্লাসিফাইড ডকুমেন্টসও। ট্রাম্পের প্রেসিডেন্সির মেয়াদ শেষ হওয়ার পর একটি বক্সে করে এসব পাঠানো হয়েছিল পেন্সের বাড়িতে।
পেন্স এসব নথি নিরাপদে রেখে দিয়েছিলেন। আইনজীবীদের দাবি, খুব সামান্য পরিমাণ নথিই স্পর্শকাতর হতে পারে। এসব নথিগুলোতে ভালোমতো স্কচটেপ লাগানো ছিল। মার্কিন গণমাধ্যমের বিশ্বাস, এসব নথি প্রথমে পেন্সের ভার্জিনিয়ার বাড়িতে এবং পরে ইন্ডিয়ানার বাড়িতে নিয়ে যাওয়া হয়।
এদিকে নিজের ভাইস প্রেসিডেন্টের প্রতি সমর্থন দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পও। ট্রæথ সোশ্যালে তিনি বলেন, পেন্স একজন নিরাপরাধ মানুষ। তার জীবনে তিনি জেনে বুঝে কোনো অসৎ কাজ করেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়