‘৬৯-এর গণঅভ্যুত্থান স্মরণে মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজন

আগের সংবাদ

মূল্যস্ফীতির চাপে সাধারণ মানুষ : জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে, কর্মসংস্থান ও আয় বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

আদালতে বিশৃঙ্খলা : এবার নীলফামারীর তিন আইনজীবীকে হাইকোর্টে তলব

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশৃঙ্খলা সৃষ্টি, আইন-আদালতের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন এবং বিচারকের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে নীলফামারী আইনজীবী সমিতির সভাপতি মমতাজুল হকসহ তিনজনকে তলব করছেন হাইকোর্ট। অন্যরা হলেন- সমিতির সহসভাপতি মো. আজহারুল ইসলাম ও আইনজীবী ফেরদৌস আলম। নিজেদের ভূমিকার ব্যাখ্যা দিতে তিন আইনজীবীকে আগামী ৮ ফেব্রুয়ারি আদালতে হাজির হতে নির্দেশ দেয়া হয়েছে। সেইসঙ্গে তাদের প্রতি আদালত অবমাননার রুল দিয়েছেন হাইকোর্ট। রুলে তিন আইনজীবীর বিরুদ্ধে কেন আদালত অবমাননার কার্যক্রম নেয়া হবে না এবং আদালত অবমাননার জন্য শাস্তি দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল বুধবার আদালত অবমাননার স্বতঃপ্রণোদিত রুলসহ এ আদেশ দেন। এসময় রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
আদালত সূত্রে জানা যায়, নীলফামারীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের-১-এর বিচারক মো. গোলাম সারোয়ার গত বছরের ২৯ নভেম্বর সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর একটি চিঠি পাঠান। চিঠিতে জানানো হয়, গত ২৮ নভেম্বর নারী ও শিশু নির্যাতন দমন আইনের এক মামলায় কারাগারে থাকা এক আসামির জামিন নামঞ্জুর এবং অপর আসামিদের জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন নামঞ্জুর করেন মো. গোলাম সারোয়ার। এ আদেশ ঘোষণার সঙ্গে সঙ্গে ওই মামলায় নিয়োজিত তিন আইনজীবীসহ তাদের অপর সহযোগী আইনজীবীরা মারমুখী ও আক্রমণাত্মক ভঙ্গিতে এজলাসের টেবিল চাপড়িয়ে উচ্চস্বরে বিচারকের প্রতি বিভিন্ন উক্তি করেন এবং হামলার চেষ্টা চালান।
এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয় চিঠিতে। এরপর বিষয়টি রেজিস্ট্রার জেনারেল প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করেন। প্রধান বিচারপতি বিষয়টি বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে পাঠাতে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় বিষয়টি আদালতে ওঠে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়