হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

সার্ভার হ্যাক করে ৫ হাজারেরও বেশি সনদ : চট্টগ্রামে জন্মনিবন্ধন জালিয়াত চক্রের ৪ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : সার্ভার হ্যাক করে প্রতারণার মাধ্যমে জন্মনিবন্ধন তৈরি চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম বিভাগ। চট্টগ্রাম সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডের জন্মনিবন্ধন আইডি ব্যবহার করে এ পর্যন্ত ৫ হাজারের বেশি জন্ম নিবন্ধন তৈরি করেছে এই হ্যাকার গ্রুপ। ৫০০ থেকে ৮০০ টাকায় তারা ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করে সরবরাহ করত।
গ্রেপ্তারকৃতরা হলেন- মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান আরিফ (৩৫)। গত সোমবার নগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে সনদ জালিয়াতিতে ব্যবহৃত ৪টি সিপিইউ, ৩টি মনিটর, একটি স্ক্যানারসহ প্রিন্টার ও দুটি প্রিন্টার এবং ৪টি মোবাইল ফোন জব্দ করা হয়। নগরের খুলশী থানাধীন ১৩নং পাহাড়তলী ওয়ার্ডে আইডি হ্যাকিংয়ের ঘটনায় দায়ের হওয়া একটি মামলায় ৪ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। মামলাটির বাদী ওই ওয়ার্ডের জন্মনিবন্ধন সহকারী মো. আনোয়ার হোসেন।
সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় তার কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, জন্মনিবন্ধন ইস্যু করতে বেশ কিছু বিষয় যাচাই-বাছাইয়ের ব্যাপার থাকে। সরকারি একটি প্রক্রিয়ায় জন্মনিবন্ধন সনদ ইস্যু করা হয়। সেই নিয়ম ভেঙে তারা অপরাধ করেছেন। এটি জাতীয় নিরাপত্তার বিষয়ও। তাই আমরা গুরুত্ব দিয়ে এই চক্রটিকে আইনের আওতায় এনেছি। আরো যারা আছে তাদের নিয়ে আমাদের টিম কাজ করছে।
সিএমপির কাউন্টার টেরোরিজম বিভাগের উপকমিশনার (ডিসি) ডা. মঞ্জুর মোর্শেদ গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলনে বলেন, দীর্ঘদিন ধরে একাধিক চক্র সনদ জালিয়াতির এ কাজ চালিয়ে আসছে। তারা প্রতিটি ভুয়া জন্মনিবন্ধন সনদ করতে ৫০০ থেকে ৮০০ টাকা নেয়।
গ্রেপ্তারকৃতরা মূলত চক্রের সদস্য। এদের কাজ হচ্ছে মাঠ পর্যায়ে জন্মনিবন্ধন প্রত্যাশীদের ডাটা এন্ট্রি করে হ্যাকার গ্রুপের পরের পর্যায়ে পাঠিয়ে দেয়া। মূল হ্যাকার পরে অবৈধভাবে জন্মনিবন্ধন সার্ভারে প্রবেশ করে একটি জাল জন্মসনদ প্রস্তুত করে পুনরায় চক্রের সদস্যদের কাছে পাঠান। মূল হ্যাকারকে শনাক্তের চেষ্টা চলছে। অভিযানে জব্দকৃত বিভিন্ন ডিভাইস প্রাথমিকভাবে পরীক্ষা করে হ্যাকিংয়ের সত্যতা পাওয়া গেছে। সেগুলো যাচাই-বাছাই চলছে।
তিনি আরো বলেন, ফেসবুকে জন্মনিবন্ধন সনদ তৈরির বিষয়ে বিভিন্ন গ্রুপ রয়েছে। এ ছাড়া মাঠপর্যায়েও গ্রাহক সংগ্রহ করে থাকে চক্রের অন্য সদস্যরা। তাদের মতো সারাদেশে আরো একাধিক চক্র ছড়িয়ে রয়েছে। একেকটি চক্রের সদস্য সংখ্যা ৩০ থেকে ১০০ জন।
কাউন্টার টেরোরিজম ইউনিটের এডিসি আসিফ মহিউদ্দিন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা সনদ জালিয়াতি কাজে জড়িত থাকার বিষয়টি স্বীকার করেছেন। এরই মধ্যে চক্রটি ৫ হাজারে বেশি ভুয়া জন্মনিবন্ধন সনদ তৈরি করেছে।
উল্লেখ্য, গত ১৫ দিনে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৫টি ওয়ার্ডে আইডি হ্যাক করে ৫৪৭টি জন্মনিবন্ধন সনদ নেয়ার ঘটনা ঘটেছে। সনদ বাবদ জমা হওয়া অর্থ ও সংখ্যা যাচাই করতে গিয়ে আইডি হ্যাক হওয়ার বিষয়টি বুঝতে পারেন সংশ্লিষ্টরা। তা জানাজানি হওয়ার পর থেকে জন্মনিবন্ধন সনদ দেয়ার কার্যক্রম বন্ধ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়