হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

মুদ্রাস্ফীতি ঠেকাতে সুদের হার বাড়াল পাকিস্তান

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মুদ্রাস্ফীতি ঠেকাতে এবং খাদ্য সংকট মোকাবিলায় সুদের হার বাড়িয়েছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক। ১০০ বেসিস পয়েন্টে নতুন সুদহার নির্ধারণ করা হয়েছে ১৭ শতাংশ যা গত ২৪ বছরে সর্বোচ্চ। পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রা কমিটি উল্লেখ করেছে, মুদ্রাস্ফীতিসংক্রান্ত চাপ অব্যাহত ছিল এবং এটি বাড়ছিল। ‘যদি এ বিষয়টি না দেখা হয় তাহলে মুদ্রাস্ফীতি ধারণার চেয়েও বাড়তে পারে এবং দীর্ঘস্থায়ী হতে পারে।’
এদিকে বর্তমানে পাকিস্তান অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে আছে। দেশটিতে মুদ্রাস্ফীতি বেড়েছে। অন্যদিকে কমেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। বর্তমানে রিজার্ভে যে পরিমাণ অর্থ আছে সেগুলো দিয়ে মাত্র তিন সপ্তাহ বিদেশ থেকে পণ্য আমদানি করা যাবে। পাকিস্তানে গত বছরের ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ছিল ২৪ দশমিক ৫ শতাংশ। নভেম্বরে এটি ছিল ২৩ দশমিক ৮ শতাংশ।
দেশটিতে সাধারণ মানুষের মধ্যে এখন হাহাকার চলছে। বর্তমানে পাকিস্তানে সাধারণ দোকানে প্রতি কেজি আটা বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ রুপিতে। ফলে অনেকে কম দামি আটা কিনতে দীর্ঘ লাইন ধরছেন। এছাড়া কমে গেছে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতাও। স¤প্রতি দেশটিতে চালানো একটি জরিপে উঠে এসেছে, ভোক্তা এবং ব্যবসায় স্ফীতি বাড়তেই থাকবে।
পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বর্তমানে বৈশ্বিক অর্থনীতি অস্থিতিশীল সময় কাটাচ্ছে। যা পাকিস্তানের অর্থনীতির ওপরও প্রভাব ফেলেছে। এ অস্থিতিশীল সময়ের ব্যাপ্তি বেশিও হতে পারে, আবার কমও হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়