হাইকোর্টে বিএনপি নেতা খোকন ও মিলনের জামিন

আগের সংবাদ

ভোটের আগাম প্রচারে আ.লীগ : সভা-সমাবেশে উন্নয়ন তুলে ধরে নৌকায় ভোট চাওয়া হচ্ছে

পরের সংবাদ

এবার সেচে প্রয়োজন ২৪০০ মেগাওয়াট : নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে ১৭ দফা নির্দেশনা

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন সেচ মৌসুমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ১৭ দফা নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে তরল জ্বালানিনির্ভর বিদ্যুৎকেন্দ্রগুলোতে কমপক্ষে দুই মাসের জ্বালানির মজুত রাখতে বলা হয়েছে। এবার সেচের জন্য ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা থাকবে।
গতকাল মঙ্গলবার বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত সেচ মৌসুমে বিদ্যুৎ সরবরাহ সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় সভায় সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেয়া হয়। বৈঠকে বিদ্যুৎ জ্বালানির পাশাপাশি নৌপরিবহন, সড়ক সেতু, রেলপথ এবং কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এ সময় সেচ কাজে স্বাভাবিক বিদ্যুৎ সরবরাহ ঠিক রাখতে জ্বালানি পরিবহন নিশ্চিত করারও নির্দেশ দেয়া হয়। একই সঙ্গে স্থানীয় প্রশাসন বিশেষ করে জেলা প্রশাসক এবং জেলা পুলিশকে নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশনা দিয়ে চিঠি দেয়া হয়।
এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সেচে নিরবচ্ছিন্ন সরবরাহ রাখতে এবার মনিটরিং জোরদার করতে হবে। বিতরণ পরিস্থিতি তদারকির জন্য বিতরণ কোম্পানিগুলোকে কন্ট্রোল সেন্টার খুলতে হবে।
সভা সূত্রে জানা গেছে, পিডিবির প্রতিদিন ১ হাজার ৬০০ মিলিয়ন ঘনফুট গ্যাস, ৭৭ হাজার টন তেল এবং ৬৬ হাজার টন ডিজেলের প্রয়োজন হয়। দক্ষ বিদ্যুৎকেন্দ্র নির্বাচন করে সেগুলোকে উৎপাদনে রাখতে জ¦ালানি সরবরাহ নিশ্চিত করতে বলা হয়। এবার সেচের জন্য ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা পূরণে সারাদেশে ৪ লাখ ৬৫ হাজার ৪৯৫টি সেচ সংযোগে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে মনিটরিং ব্যবস্থা জোরদারের নির্দেশনা দেয়া হয়। বৈঠকে সেচ পাম্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে গ্রিড উপকেন্দ্র, সঞ্চালন লাইন, বিতরণ লাইন ও উপকেন্দ্রগুলো সংরক্ষণ ও মেরামত কাজ জরুরি ভিত্তিতে শেষ করতে নির্দেশ দেয়া হয়। ওভারলোডেড সাবস্টেশনগুলো ও সঞ্চালন লাইন আপ-গ্রেডেশনের কাজ দ্রুততম সময়ের মধ্যে শেষ করতে বলা হয়। বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে ন্যূনতম দুই মাসের উৎপাদন সক্ষমতা রাখার জন্য জ্বালানি তেলের মজুত নিশ্চিত করতে হবে।
বৈঠকে পিক-আওয়ার পরিহার করে রাত ১১টা থেকে পরের দিন সকাল ৭টা পর্যন্ত অফ পিক-আওয়ারে সেচ পাম্প ব্যবহারের বিষয়ে প্রচারণা চালাতে বলা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়