প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

শাবিতে ভর্তি শুরু আজ : ফি ‘দ্বিগুণ’ করায় শিক্ষার্থীরা বিপাকে, বিক্ষোভ মিছিল

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নাজমুল হুদা, শাবিপ্রবি থেকে : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তি শুরু হচ্ছে আজ সোমবার। চলবে আগামী বুধবার পর্যন্ত। গত বছর ভর্তি ফি ৮ হাজার ১০০ টাকা থাকলেও এ বছর তা প্রায় দ্বিগুণ বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।
পাশাপাশি ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে গতকাল রবিবার দুপুরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে শেষ হয়। পরে সেখানে সমাবেশ হয়।
এ সময় ক্ষোভ প্রকাশ করে সাধারণ শিক্ষার্থীরা বলেন, হঠাৎ করে প্রায় দ্বিগুণ ভর্তি ফি বৃদ্ধি করা একধরনের জুলুম। আকস্মিকভাবে ফি বৃদ্ধিতে অনেক দরিদ্র ও প্রান্তিক অঞ্চলের ভর্তিচ্ছু শিক্ষার্থী বিপাকে পড়েছেন। তাদের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে। টাকা যার, শিক্ষা তার- এ নীতি বাস্তবায়নে নেমেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত শুক্রবার প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত হওয়া সকল শিক্ষার্থীর মুঠোফোনে মেসেজ পাঠানোর মাধ্যমে চূড়ান্ত ভর্তির বিষয়ে জানানো হয়েছে। মেসেজে ভর্তির জন্য সময় নির্ধারণ ও চূড়ান্ত ভর্তি ফি ১০ হাজার টাকা ও মূল সনদপত্র সঙ্গে নিয়ে আসতে বলা হয়েছে।
আর ভর্তি কমিটির সদস্যরা রবিবার সন্ধ্যায় জানান, এবারের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১৫ হাজার টাকা। এর মধ্যে প্রাথমিক ভর্তিতে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে পাঁচ হাজার টাকা এবং চূড়ান্ত ভর্তিতে আরো ১০ হাজার টাকা নিয়ে আসতে বলা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তিসংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৩ জানুয়ারি থেকে স্নাতক প্রথম বর্ষে চূড়ান্ত ভর্তি কার্যক্রম শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী চূড়ান্ত ভর্তিতে শিক্ষার্থীদের প্রাথমিক নিশ্চয়নে ৫ হাজার এবং পরে ১০ হাজার টাকাসহ মোট ১৫ হাজার টাকার ভর্তি ফি প্রদান করতে হবে।
তবে কোন কোন খাতে ঠিক এই ১৫ হাজার টাকা নেয়া হবে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেনি সংশ্লিষ্ট কেউ। এ বিষয়ে চলমান ২০২১-২২ সেশনের ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, ফি বৃদ্ধির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত হয়েছে। এই বিষয়ে ভর্তি কমিটির কোনো হাত নেই।
তবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তরের বরাতে জানা গেছে, ভর্তি ফি ১৫ হাজার টাকা নির্ধারণ করা হলেও খাতওয়ারি ফি নির্ধারণে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার ও সদস্য সচিব ইশরাত ইবনে ইসমাঈলের নেতৃত্বে কমিটি করে দেয়া হয়েছে। এছাড়া কমিটিতে সদস্য হিসেবে রসায়ন বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শামসুল আলম, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম, রসায়ন বিভাগের অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম ও গণিত বিভাগের অধ্যাপক ড. মো. সাজেদুল করিম রয়েছেন।
তবে খাত অনুযায়ী ফি নির্ধারণের বিষয়ে কমিটির সভাপতি ড. রাশেদ তালুকদার, সদস্য সচিব ইশরাত ইবনে ইসমাঈলসহ একাধিক সদস্যদের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা ভোরের কাগজকে তথ্য দিতে গড়িমসি করছে। রেজিস্ট্রার দপ্তরের এক নথি অনুযায়ী, ইন্স্যুরেন্স ফি ৫০০ টাকা, ডোপটেস্ট ফি ৫০০ টাকা, হল সংযুক্তি ফি ৫০০ টাকা ও বিভাগ উন্নয়ন ফি ৫ হাজার টাকাসহ অন্য খাতের ফি নির্ধারণে কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে। খাতওয়ারি কোন খাতে কত টাকা ফি নির্ধারণ করা হয়েছে? এমন প্রশ্নের জবাবে কমিটির সদস্য অধ্যাপক ড. আখতারুল ইসলাম বলেন, ফি এর বিষয় একাডেমিক কাউন্সিলে পাস হয়েছে। খাতওয়ারি ফি নির্ধারণ করা হয়েছে। এটা তো আমার মুখস্থ নেই। তবে ভর্তি কমিটির সভাপতি ও সদস্য সচিবের কাছে এ তথ্য পাওয়া যাবে বলে জানান তিনি। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি ও খাতওয়ারি ভর্তি ফি নির্ধারণ কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদারের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ভর্তি ফি নির্ধারণ একাডেমিক কাউন্সিলের কাজ। এ তথ্য আমরা দিতে পারব না। রেজিস্ট্রার দপ্তর থেকে সংগ্রহ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়