প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

নৌপরিবহন প্রতিমন্ত্রী : প্রশিক্ষণে নাবিকদের আর বিদেশে যেতে হবে না

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশে উন্নত সুযোগ তৈরি হওয়ায় প্রশিক্ষণের জন্য জাহাজের নাবিকদের আর বিদেশে যেতে হবে না বলে জানালেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। শিপিং সেক্টরও জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। ডিজিটালাইজেশনের কারণে বিশ্ব নৌবহর দ্রুতগতিতে উন্নত থেকে উন্নতর হচ্ছে। সে সাথে তাল মিলিয়ে জাহাজের অফিসার ও রেটিংদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হচ্ছে। নৌপ্রতিমন্ত্রী বলেন, দেশেই শিপিং সেক্টরের অফিসার ও নাবিকদের উন্নতমানের প্রশিক্ষণের সুযোগ তৈরি হয়েছে। প্রশিক্ষণের জন্য বাংলাদেশি অফিসার ও নাবিকদের আর বিদেশে যেতে হবে না। এতে দেশের অর্থ সাশ্রয়ের পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে এবং কর্মসংস্থান বাড়বে।
রোববার সকালে চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে দুই ব্যাচের নাবিকদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট উপমহাদেশের প্রাচীনতম প্রতিষ্ঠান। সরকার এই প্রতিষ্ঠানকে মেরিটাইম কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে পরিণত করার পরিকল্পনা পর্যায়ক্রমে বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে ইনস্টিটিউটে শেখ রাসেল সিমুলেটর ভবন নির্মাণ করা হয়েছে। এতে ফুল মিশন ব্রিজ সিমুলেটর, ফুল মিশন ইঞ্জিন সিমুলেটর এবং হাই ভোল্টেজ সিমুলেটরসহ বিভিন্ন আধুনিক প্রশিক্ষণ যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। এর মধ্য দিয়ে দেশেই শিপিং সেক্টরের অফিসার ও নাবিকদের উন্নতমানের প্রশিক্ষণের সুযোগ তৈরি হয়েছে। প্রতিমন্ত্রী জানান, চট্টগ্রামের ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধীনে মাদারীপুর শাখার কার্যক্রম শিগগিরই শুরু হবে। সেখানে প্রতি ব্যাচে ৩০০ জন করে ২টি ব্যাচে প্রতি বছর ৬০০ জনকে প্রশিক্ষণ দেয়া হবে। কুড়িগ্রামেও একটি ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট স্থাপনের প্রক্রিয়া চলছে। অনুষ্ঠানে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক এবং ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ আতাউর রহমান বক্তব্য দেন। ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ২৪তম ও মাদারীপুর শাখার ১৩তম ব্যাচের মোট ২৯৭ জন প্রশিক্ষণ শেষে সনদ পান।
দুজন রেটিংসকে গোল্ড মেডেল ও সিলভার মেডেল প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে গোল্ড মেডেল প্রাপ্ত হন অল রাউন্ড রেটিং মো. আতিকুর রহমান টুটুল এবং বেস্ট গ্রাউন্ড ড্রিল সিলভার মেডেল অর্জন করেন প্যারেড কমান্ডার মো. ইসমাইল হোসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়