প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

দুদকের নিষ্পত্তি করা ৪০৮ মামলার নথি তলব

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদের সময়কালের শেষ ৫ মাসে নিষ্পত্তি করা ৪০৮টি অভিযোগের নথি তলব করেছেন হাইকোর্ট। এর মধ্যে বিশেষ তদন্তের ১৪৩টি, মানি লন্ডারিংয়ের ১৭টি, অনুসন্ধান ও তদন্ত-১ এর ১৩১টি, অনুসন্ধান ও তদন্ত-২ এর ১১৭টি অভিযোগ করেছে। আগামী ৯ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন আকারে পুরো নথি দাখিলের নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ গতকাল রবিবার এ আদেশ দেন। আদালতে এদিন দুদকের পক্ষে শুনানি করেন সিনিয়র এডভোকেট মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।
এডভোকেট আমিন উদ্দীন মানিক ভোরের কাগজকে জানান, দুদকের সাবেক চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বাধীন কমিশনের শেষ ৫ মাসে ৪০৮টি অভিযোগের অনুসন্ধানে কোনো তথ্যপ্রমাণ মেলেনি। এ কারণে কোনো মামলা দায়ের না করেই চূড়ান্ত প্রতিবেদন দিয়েছে দুদক। এ সংক্রান্ত মোট ৪০৮টি চূড়ান্ত প্রতিবেদনের পুরো নথি আগামী ৯ ফেব্রুয়ারির মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ তালিকায় আছে পিপলস লিজিংয়ের পরিচালক ক্যাপ্টেন মোয়াজ্জেম, বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক নওশাদুল ইসলাম, ডায়মন্ড ওয়ার্ল্ডের দিলীপ কুমার আগারওয়াল, রাউজকের সাবেক চেয়ারম্যান নুরুল হুদা ও হানিফ এন্টারপ্রাইজের মালিক কফিল উদ্দিনের বিরুদ্ধে ওঠা মামলা। হাইকোর্টে দাখিল করা দুদকের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। একটি জাতীয় দৈনিকে ‘দুদকে অনুসন্ধান বাণিজ্য’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, সাবেক চেয়ারম্যান অবসরে যাওয়ার আগের পাঁচ মাসে অন্যায়ভাবে অনেককে মামলা থেকে অব্যাহতি দিয়েছেন। ১০ অক্টোবর ২০২০ থেকে ১০ মার্চ ২০২১ পর্যন্ত এসব অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত হয়। এরপর ২০২১ সালের ১৬ মার্চ দুদকের সাবেক চেয়ারম্যান ইকবাল মাহমুদ শেষ ৫ মাসে কতজনকে দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি (দায়মুক্তি) দিয়েছেন তার তালিকা চান হাইকোর্ট। সেই সঙ্গে প্রকাশিত প্রতিবেদনের প্রতিবেদককে এ সংক্রান্ত যাবতীয় তথ্য আদালতে দাখিল করতে বলা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়