প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

ড. দেবাশীষ সরকার : বারি মহাপরিচালক হিসেবে পুনরায় দায়িত্বগ্রহণ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ড. দেবাশীষ সরকার গতকাল রবিবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। গত বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন বলে তাকে আগামী দুবছরের জন্য বারির মহাপরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। বিজ্ঞপ্তি
ড. দেবাশীষ সরকার ২০২১ সালের ২১ অক্টোবর থেকে গত ২৯ নভেম্বর পর্যন্ত বারির মহাপরিচালক (চলতি দায়িত্ব) এবং গত ৩০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত মহাপরিচালক (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি পাবনায় ঈশ্বরদীর ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বারির কীটতত্ত্ব বিভাগে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন ছাড়াও তিনি বাংলাদেশে শাক-সবজি, ফল ও পান ফসলের পোকামাকড় ও রোগবালাই ব্যবস্থাপনায় জৈব বালাইনাশকভিত্তিক প্রযুক্তির উদ্ভাবন ও সম্প্রসারণ প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
ব্যক্তিগত জীবনে ২ সন্তানের জনক এ বিজ্ঞানী ১৯৬৩ সালের ৩১ ডিসেম্বর জয়পুরহাট জেলার সদর উপজেলার ছাওয়ালপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ড. দেবাশীষ সরকার ১৯৯০ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের তৎকালীন আম গবেষণা কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন।

ড. দেবাশীষ সরকার ২০১০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কীটতত্ত্ব বিষয়ে সফলতার সঙ্গে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দেশি-বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ভারত, ফিলিপাইন, তাইওয়ান, চীন ও যুক্তরাজ্য ভ্রমণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়