প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

চলতি বছর দাম কমবে পাম অয়েলের

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছর বিশ্ববাজারে পাম অয়েলের দাম নি¤œমুখী থাকবে। তবে এ সময় বাজারে মন্দা ও সরবরাহ সংকটের আশঙ্কাও রয়েছে। শীর্ষ দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে বিপুল পরিমাণ পাম অয়েল সরবরাহের সম্ভাবনা উঁকি দিচ্ছে। ফলে গত বছরের তুলনায় পণ্যটির দাম ২৩ শতাংশ কমতে পারে। এক সমীক্ষা প্রতিবেদনে এমনটা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ায় পাম অয়েল উৎপাদন ২০২২ সালের তুলনায় কিছুটা বেড়ে করোনাপূর্ব অবস্থায় ফিরতে পারে। এতে তিন বছরের মধ্যে প্রথম দেশটির পাম অয়েলের বছরওয়ারি দাম কমতে যাচ্ছে।
শিল্পসংশ্লিষ্ট ও বিশ্লেষকদের ওপর এ সমীক্ষা চালানো হয়েছে। এতে বলা হয়, পাম অয়েলের বাজার আদর্শ দাম গত বছর টনপ্রতি ৪ হাজার ৯১০ রিঙ্গিতে উন্নীত হয়েছিল। তবে এ বছর তা কমে ৩ হাজার ৮০০ ডলারে নামতে পারে। অর্থাৎ এক বছরের ব্যবধানে দাম কমবে ২৩ শতাংশ।
মালয়েশিয়ান পাম অয়েল কাউন্সিলের পরিচালক (মার্কেটিং) ফয়সাল ইকবাল বলেন, এ বছরও বাজারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও করোনা মহামারির নেতিবাচক প্রভাব বজায় থাকবে। তবে আমাদের প্রত্যাশা, গত বছরের তুলনায় এবার বাজারে অস্থিতিশীলতার তীব্রতা কিছুটা কমবে।
চীন ও ভারত বিশ্বের শীর্ষ পাম অয়েল ক্রেতা দেশ। দেশ দুটির মধ্যে চীন ক্রমাগত করোনা বিধিনিষেধ শিথিল করছে। সবশেষ দেশটি সীমান্ত খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া ভারত পাম অয়েল আমদানি বাড়াচ্ছে। দেশ দুটিতে ব্যবহার বাড়ার কারণে বৈশ্বিক চাহিদায় বড় প্রবৃদ্ধির সম্ভাবনা দেখছেন বিশ্লেষকরা। এ কারণেই শীর্ষ উৎপাদক ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া চলতি বছর পাম অয়েল উৎপাদন বাড়াবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়