প্রধান শিক্ষককে পিটুনি : আ.লীগ নেতাকে দল থেকে অব্যাহতি

আগের সংবাদ

ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা : আমদানি স্বাভাবিক না থাকলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে

পরের সংবাদ

আলোকচিত্র প্রদর্শনীতে পররাষ্ট্রমন্ত্রী : ডা. এস এ মালেক ছিলেন স্পষ্টবাদী মানুষ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বঙ্গবন্ধু পরিষদের প্রয়াত সভাপতি ডা. এস এ মালেকের ১৫ বছরের সাংগঠনিক কর্মকাণ্ডের ছবি ও স্মৃতি নিয়ে আলোকচিত্রশিল্পী ফোজিত শেখ বাবুর দুই দিনব্যাপী একক আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল রবিবার দুপুরে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান লাল্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, মানিকগঞ্জ জেলা জজকোর্ট ও বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক এডভোকেট আব্দুস সালাম, বঙ্গবন্ধু পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক বীর মুক্তিযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল, বঙ্গবন্ধু পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুল ওয়াদুদ প্রমুখ।
ডা. এস এ মালেকের স্মৃতিচারণ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন বলেন, ডা. মালেক ছিলেন প্রচারবিমুখ কিন্তু ছিলেন চিন্তাবিদ ও গবেষক এবং এজন্য আমার সঙ্গে খুব ভালো যেত। তিনি ছিলেন সত্যবাদী ও স্পষ্টবাদী মানুষ। তার মৃত্যু আমাদের জন্য বড় ধরনের ক্ষতি।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান বলেন, বঙ্গবন্ধু পরিষদের প্রতিটি কাজে আমরা অতীতে ফিরে গেলে ডা. মালেককে খুঁজে পাই। প্রকৃতপক্ষে, বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনার মানুষগুলো এমনই হয়। মাটি ও মানুষকে ভালোবাসলে তার প্রতিদান অনন্য। তিনি আমাদের মাঝে নেই, কিন্তু চিরকালীন হয়ে থাকবেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শ চর্চার মধ্য দিয়ে মালেকের প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করার আহ্বান জানান।
প্রসঙ্গত, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও প্রধানমন্ত্রীর সাবেক রাজনৈতিক উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেক ২০২২ সালের ৬ ডিসেম্বর ইন্তেকাল করেন।
১৯৭৩ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ফরিদপুর-১ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়