মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

বাহাদুর শাহ পার্কে রেস্তোরাঁ বন্ধের দাবি

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর বাহাদুর শাহ পার্কে বাণিজ্যিক রেস্তোরাঁ চালু ও চুলার আগুনে পরিবেশ ধ্বংসের প্রতিবাদ জানানো হয়েছে। গতকাল শনিবার বিকাল ৪টার দিকে পার্কে এক সমাবেশে এ প্রতিবাদ জানায় ঐতিহাসিক বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ। এ সময় প্রধান অতিথির বক্তব্যে বাহাদুর শাহ পার্কের বাণিজ্যিকীকরণ বন্ধ করে অবিলম্বে ইজারা বাতিলের দাবি জানান বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেন, এই পার্ক বিশ্ব ঐতিহ্যের অংশ। ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রামের সিপাহিদের এখানে ফাঁসি দেয়া হয়েছিল। যে সরকারই ক্ষমতাই থাকুক না কেন, সরকারসহ সব নাগরিকের কর্তব্য হলো এই পার্ক রক্ষা করা। যাতে তরুণ প্রজন্ম এই পার্কের ইতিহাস ও ঐতিহ্য জানতে পারে।
সমস্ত খোলা জায়গা বাণিজ্যিক মাফিয়াদের হাতে ছেড়ে দেয়া হচ্ছে দাবি করে অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, আজকে একটি ছোট্ট খোলা মাঠ রক্ষার জন্য আন্দোলন করতে হয়। অথচ যাদের দায়িত্ব জনগণকে রক্ষা করা, তারা সেটা না করে জনগণকে ধ্বংসের বিষবাষ্প ঢেলে দিচ্ছে। আমরা এমন উন্নয়ন চাইনা যেখানে কিছু মুনাফাখোরদের হাতে টাকা জমতে থাকবে। আজকে যদি বুড়িগঙ্গায় পানি থাকত, ঢাকা শহরে গাছপালা ও উন্মুক্ত স্থান থাকত, তাহলে ঢাকা শহরের মানুষের অসুখ-বিসুখ অর্ধেক কমে যেত। ঢাকা সিটি করপোরেশনের দায়িত্ব হচ্ছে শহরের মাঠ, উন্মুক্ত স্থান ও পার্কগুলো রক্ষা করা। সেটা না করে ইজারা দিচ্ছেন। পার্কে বাতি লাগিয়ে গাছকে সুন্দর করার দরকার নেই, গাছ নিজেই সুন্দর।
এদিকে বাহাদুর শাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে সমাবেশে আরো বক্তব্য রাখেন আদি ঢাকা সাংস্কৃতিক জোটের সভাপতি বাবু রাম সরকার, ড. মুশাহিদা সুলতানা, ড. হারুনুর রশিদসহ নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়