মাছরাঙা টেলিভিশনের সংবাদ উপস্থাপিকা ডা. নাতাশার মৃত্যু

আগের সংবাদ

৫০ বছরের অংশীদারিত্ব উদযাপনকালে বিশ্বব্যাংক এমডি : বাংলাদেশ ও বিশ্বব্যাংকের সর্ম্পক নতুন মাইলফলকে

পরের সংবাদ

আইটি ফেয়ার উদ্বোধন করলেন শিক্ষা উপমন্ত্রী : বিজনেস সেক্টরকে অটোমেশনে আনার তাগিদ

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : দেশের বিজনেস সেক্টরকে অটোমেশনের আওতায় আনা প্রয়োজন বলে মনে করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিন দিনব্যাপী ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ কনসেপ্ট এখন জনপ্রিয়। সর্বক্ষেত্রে আধুনিক প্রযুক্তি এবং ডিজিটালাইজেশনের ফলে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়িত হয়েছে। বর্তমান সরকারের লক্ষ্য এখন স্মার্ট বাংলাদেশ গড়া। এজন্য আইটি সেক্টরের সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে।
তিনি বলেন, বিজনেস সেক্টরকে অটোমেশনের আওতায় আনা প্রয়োজন। এজন্য চট্টগ্রামের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তির মাধ্যমে কর্মীদের দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানান তিনি।
চট্টগ্রাম চেম্বার অব কমার্স ও সোসাইটি অব চিটাগাং আইটি প্রফেশনালস-এসসিআইটিপির যৌথ আয়োজনে গতকাল শনিবার নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে তিন দিনব্যাপী আইটি ফেয়ার শুরু হয়। চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- চেম্বার সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন, সোসাইটি অব আইটি প্রফেশনালসের সভাপতি আবদুল্লাহ ফরিদ ও ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. জাকির হোসেন। আনুষ্ঠানিক উদ্বোধনের পর আইটি ফেয়ারের বিভিন্ন স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এই আইটি ফেয়ার আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
অনুষ্ঠানে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাতীয় অর্থনীতিতে আইসিটি সেক্টর বড় ধরনের ভূমিকা রেখে আসছে। যার বড় উদাহরণ হলো ই-কমার্স প্রতিষ্ঠানগুলো। বাস্তবায়িত ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিণত করতে হলে স্মার্ট মানবসম্পদ গড়ে তুলতে হবে। এজন্য আইটি সেক্টরের পাশাপাশি জ্ঞান ও বুদ্ধিভিত্তিক মানবসম্পদ গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন তিনি।
এসসিআইটিপির সভাপতি আবদুল্লাহ ফরিদ বলেন, ব্যবসা-বাণিজ্যে আইটি সম্প্রসারণ এখনো পরিপূর্ণভাবে হয়ে উঠেনি।
ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে শতভাগ ডিজিটালাইজেশনে আনার জন্য চিটাগাং চেম্বারকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি। চেম্বার সিনিয়র সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, দেশের ভবিষ্যত বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম আইটি সেক্টরের সম্প্র্রসারণে চিটাগাং চেম্বার গত কয়েক বছরের ধারাবাহিকতায় এবার ৪র্থ চট্টগ্রাম আইটি ফেয়ারের আয়োজন করেছে। এর মাধ্যমে এই খাতের বিনিয়োগকারী, এসএমই উদ্যোক্তা, আইটি প্রফেশনাল এবং তরুণ উদ্যোক্তাদের মধ্যে নতুন দিগন্ত উন্মোচন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়