সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

শেখার কোনো বয়স নেই প্রমাণ করলেন আ. আউয়াল মিন্টু

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ইন্টারন্যাশনাল বিজনেস ল’তে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টু। গতকাল শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন তিনি।
প্রায় ৭৩ বছর বয়সি আবদুল আউয়াল মিন্টু ২০১৭ সালের মে মাসে ইউনিভার্সিটি অব লন্ডনে আইনে মাস্টার্সের ডিপ্লোমা কোর্সে ভর্তি হন। এরপর মোট চারটি কোর্সে ৫৩, ৬১, ৬২ ও ৬৪ মার্কস পেয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন তিনি। তবে এর আগেও তিনি এগ্রিকালচার অব ইকোনমিকস এবং মেরিন ট্রান্সপোর্টেশনে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।
আবদুল আউয়াল মিন্টু ১৯৪৯ সালের ২২ ফেব্রুয়ারি ফেনীতে জন্মগ্রহণ করেন। তিনি ফেনী সরকারি পাইলট উচ্চবিদ্যালয় থেকে ১৯৬৪ সালে এসএসসি ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে ১৯৬৬ সালে এইচএসসি পাস করেন। মার্কেন্টাইল মেরিন একাডেমি চট্টগ্রাম থেকে নৌবিজ্ঞানে ১৯৬৮ সালে ডিপ্লোমা করেন। নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটি থেকে ১৯৭৩ সালে মেরিন ট্রান্সপোর্টেশন বিজ্ঞানে বিএসসি ডিগ্রি ও ১৯৭৭ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন তিনি।
১৯৯৫ সালে কৃষি ব্যবসা শুরু করার পর সোয়াচ, ইউনিভার্সিটি অব লন্ডন থেকে এগ্রিকালচার অব ইকোনমিকসে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। সর্বশেষ ২০২২ সালে তৃতীয়বারের মতো ইউনিভার্সিটি অব লন্ডনের কুইন মেরি কলেজ থেকে ইন্টারন্যাশনাল বিজনেস ল’তে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।
আবদুল আউয়াল মিন্টু কর্মজীবনে মেরিন একাডেমি থেকে জাহাজের ক্যাডেট হিসেবে যোগদান করেন। চাকরি করেন আমেরিকান জাহাজ কোম্পানিতে। ১৯৮১ সালে জাহাজ কোম্পানির চাকরি ছেড়ে দেশে ফিরে শুরু করেন শিপিং লাইনের ব্যবসা। আমেরিকান লাইনেই তিনি প্রথম পাঁচ-সাত বছর শিপিং ব্যবসা করেন। এরপর দুলামিয়া কটন স্পিনিং মিল এবং প্রগতি জেনারেল ইন্স্যুরেন্স প্রতিষ্ঠা করেন। তিনি ১৯৮৩ সালে বেসরকারি ব্যাংক ন্যাশনাল ব্যাংক প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম। এরপর ১৯৯৫ সালে কৃষি সেক্টরে ব্যবসায় হাত দেন। দেশের অন্যতম শীর্ষ বেসরকারি বীজ কোম্পানি লাল তীর সিডের চেয়ারম্যান তিনি।

আবদুল আউয়াল মিন্টু ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের দুই বারের নির্বাচিত প্রেসিডেন্ট ছিলেন। একসময় আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি।
পরে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সঙ্গে যুক্ত হন এবং দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা মনোনীত হন। বর্তমানে দলটির ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়