সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

শাস্ত্রীয় সংগীতের এক মন মাতানো আসর

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিল্পীদের কণ্ঠের মূর্ছনা, যন্ত্রসংগীতের মন মাতানো পরিবেশনা শোনার বিরল সুযোগ এনে দিয়েছিল মিউজিক এলায়েন্স ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশন। এককথায় অনবদ্য সুরভ্রমণের সাক্ষী হয়ে রইলেন দর্শকরা। গতকাল শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ‘ঐতিহ্যে পরম্পরায় শাস্ত্রীয় সংগীত’ শীর্ষক এ অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের শিল্পীদের শাস্ত্রীয় সংগীতের সুর মন মাতাল দর্শক-শ্রোতাদের।
উদ্বোধনী পর্বে আলোচনায় অংশ নেন বিশেষ অতিথি লালন স¤্রাজ্ঞী ফরিদা পারভীন ও মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ। স্বাগত বক্তব্য রাখেন মিউজিক এলায়েন্স ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশনের (মঁ ফাউন্ডেশন) প্রতিষ্ঠাতা সভাপতি মেহ্জাবীন রহমান নাভা। অনুষ্ঠানে বাংলাদেশের শাস্ত্রীয় সংগীতশিল্পী পণ্ডিত অসিত দে’কে সংগীত পরম্পরা সম্মাননায় ভূষিত করা হয়। তার হাতে এই সম্মাননা তুলে দেন বরেণ্য লালন স¤্রাজ্ঞী শিল্পী ফরিদা পারভীন।
শিল্পী ফরিদা পারভীন বলেন, সংগীতের সুর হচ্ছে ঐশ্বরিক বিষয়। সুরের দোলায় আন্দোলিত হয় মানুষের হৃদয়। সুর মানুষের আত্মাকে শুদ্ধ করে। দেখিয়ে দেয় আত্মশুদ্ধির পথ।
অধ্যাপক হাকিম আরিফ বলেন, প্রতিটি ধর্মগ্রন্থের সঙ্গে সুরের সংযোগ। এ কারণেই সংগীত হচ্ছে মানুষের সর্বজনীন ভাষা।
মেহজাবীন রহমান নাভা বলেন, দশ বছর ধরে আমরা কাজ করছি। এ পর্যন্ত ১৫টি উৎসবের আয়োজন করেছি। আমরা দেশের তরুণদের শাস্ত্রীয় সংগীতের প্রতি আগ্রহী করতে চাই। সে লক্ষ্যেই কাজ করে চলেছি।
অনুষ্ঠান শুরু হয় সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনা দিয়ে। পরিবেশনার শুরুতেই বাঁশির আকুল করা সুরে দর্শকদের মোহাবিষ্ট করেন ভারতের শিল্পী মৃত্যুঞ্জয় দাস। তবলায় সঙ্গত করেন জাকির হোসেন। এরপর সেতার বাদন পরিবেশন করেন বাংলাদেশের শিল্পী রীনাত ফৌজিয়া। তানপুরায় ছিলেন আফরিন খান। যৌথভাবে তানপুরার পরিবেশনা উপস্থাপন করেছেন শ্রেয়সী ভৌমিক, চেমন ফারিয়া ইসলাম মেঘলা ও নুজহাত রেহনুমা। তবলা বাদন শুনিয়েছেন পশ্চিমবঙ্গের তবলিয়া পণ্ডিত এরূপ চট্টোপাধ্যায়। সরোদের সুরে মন রাঙিয়েছেন সিরাজ আলী খান। এছাড়া সেতার আশ্রিত একটি পরিবেশনা উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর শিল্পী অর্জুন শর্মা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়