সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

গুজরাট দাঙ্গা : মোদির ভূমিকা নিয়ে তথ্যচিত্র ‘অপপ্রচার’

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গুজরাট দাঙ্গায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা বিবিসির এক তথ্যচিত্রকে ‘অপপ্রচার’ অ্যাখ্যা দিয়ে সেটিকে খারিজ করে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া ওই সা¤প্রদায়িক দাঙ্গার সময় দেশটির পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন মোদি।
হিন্দু তীর্থযাত্রীবাহী একটি ট্রেনে আগুন লেগে ৫৯ জনের মৃত্যুর পর সৃষ্ট সেবারের সহিংসতায় নিহতদের বেশির ভাগই ছিল মুসলিম। তা নিয়ে হওয়া যুক্তরাজ্যের তদন্ত প্রতিবেদন বিবিসির এই তথ্যচিত্রে দেখানো হয়েছে, যেখানে গুজরাটের দাঙ্গার দায়ভার সরাসরি মোদির ওপর চাপানো হয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা।
তথ্যচিত্রে দেখানোর আগ পর্যন্ত যুক্তরাজ্য সরকারের ওই তদন্ত প্রতিবেদন কখনোই জনসমক্ষে আসেনি। গত মঙ্গলবার প্রকাশিত ওই তথ্যচিত্র বলছে, মুসলিমদের লক্ষ্য করে হওয়া ওই সহিংসতা বন্ধে ব্যবস্থা নিতে পুলিশকে মোদি মানা করেছিলেন বলে দাবি করেছে তদন্তকারী দল।
একাধিক সূত্রকে উদ্ধৃত করে তারা বলছে, দাঙ্গায় হস্তক্ষেপ না করতে মোদি কর্তৃপক্ষকে সুস্পষ্ট নির্দেশ দিয়েছিলেন। মোদি তার বিরুদ্ধে ওঠা এসব অভিযোগ অস্বীকার করেছেন। ২০১২ সালে ভারতের শীর্ষ আদালতের এ সংক্রান্ত এক তদন্তেও মোদিকে অব্যাহতি দেয়া হয়েছিল। এ অব্যাহতি নিয়ে করা আরেকটি আবেদনও গত বছর আদালত খারিজ করে দিয়েছে।
বিবিসির এ তথ্যচিত্রকে ‘এক টুকরা অপপ্রচার’ যা ‘বিতর্কিত ভাষ্যকে’ উসকে দিতে করা হয়েছে বলে দাবি করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি।
তিনি তথ্যচিত্রটিকে ‘পক্ষপাতদুষ্ট’ অভিহিত করে বলেছেন, ‘ঔপনিবেশিক মানসিকতার ধারাবাহিকতায়’ এতে যে বস্তুনিষ্ঠতারও অভাব রয়েছে তা ‘খোলাখুলিই দেখা যাচ্ছে’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়