সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

ওপেকের প্রতিবেদন : তেল উত্তোলন বাড়লেও লক্ষ্যমাত্রায় ঘাটতি

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওপেকের জ্বালানি তেল উত্তোলন গত ডিসেম্বরে বেড়েছে। তবে উত্তোলন বাড়লেও তা লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি। সংস্থাটির জ্বালানি তেলের মাসভিত্তিক বাজার প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ১৩ সদস্যের জোটটি ডিসেম্বরে দৈনিক ৯১ হাজার ব্যারেল করে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন বাড়িয়েছে। দৈনিক উত্তোলনের পরিমাণ দাঁড়িয়েছে ২ কোটি ৮৯ লাখ ৭১ হাজার ব্যারেল। প্রবৃদ্ধির বেশির ভাগই এসেছে নাইজেরিয়া থেকে।
ডিসেম্বরে দেশটির অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন দৈনিক ৯১ হাজার ব্যারেল করে বেড়েছে। দৈনিক উত্তোলনের পরিমাণ দাঁড়িয়েছে ১২ লাখ ৬৭ হাজার ব্যারেলে। এছাড়া অ্যাঙ্গোলায় দৈনিক ৪২ হাজার, ইরানে নয় হাজার, লিবিয়ায় ১৭ হাজার, সৌদি আরবে চার হাজার ও ভেনিজুয়েলায় ১৩ হাজার ব্যারেল করে বেড়েছে। যুক্তরাষ্ট্রের পরিশোধন কেন্দ্রগুলোয় রফতানির জন্য শেভরন লাইসেন্সের মেয়াদ বাড়ানোয় ভেনিজুয়েলার রপ্তানিতে প্রবৃদ্ধি এসেছে।
এদিকে কুয়েতে উত্তোলন দৈনিক ৩৫ হাজার, আলজেরিয়ায় ১১ হাজার, কঙ্গোয় ১৮ হাজার, ইরাকে চার হাজার ও সংযুক্ত আরব আমিরাতে নয় হাজার ব্যারেল করে কমেছে। ওপেকের প্রতিবেদনে বলা হয়, অপরিশোধিত জ্বালানি তেলের বৈশ্বিক উত্তোলনে জোটটির হিস্যা ২৮ দশমিক ৫ শতাংশে অপরিবর্তিত ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়