সমাজকল্যাণমন্ত্রী : ভিক্ষুক নিয়ন্ত্রণে অভিযান চালাচ্ছে মোবাইল কোর্ট

আগের সংবাদ

বৈশ্বিক সংকটে চাপা প্রত্যাবাসন : রোহিঙ্গা শরণার্থী

পরের সংবাদ

উৎসবে সরব নাট্যাঙ্গন

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নতুন বছরের শুরুতেই দেশজুড়ে উৎসবে মেতেছে নাট্যাঙ্গন।
শুধু রাজধানীতে নয়, বিভিন্ন জেলায়ও হচ্ছে নাট্যোৎসব। যশোর, বরিশাল, গাইবান্ধা, পাবনা ও টাঙ্গাইলের নাট্যোৎসবের খবর জানাচ্ছেন হেমন্ত প্রাচ্য

বছরের শুরুতেই ‘৪.৪৮ মন্ত্রাস’
রাজধানীর নাটক পাড়ায় নতুন বছরের শুরুটা হয়েছে সৈয়দ জামিল আহমেদ নির্দেশিত নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’ দিয়ে। নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে গত ৫-১৩ জানুয়ারি টানা ৯ দিনে মোট ১২টি প্রদর্শনী হয় নাটকটির। ব্রিটিশ নাট্যকার সারাহ কেইনের লেখা নাটকটি অনুবাদ করেছেন শাহমান মৈশান ও শরীফ সিরাজ। ‘স্পর্ধা : ইনডিপেনডেন্ট থিয়েটার কালেক্টিভ’ নাটকটি প্রযোজনা করেছে।

‘আলী যাকের নতুনের উৎসব’
নাগরিক নাট্য সম্প্রদায় আয়োজন করতে যাচ্ছে ‘আলী যাকের নতুনের উৎসব’ শিরোনামে ছয় দিনের নাট্যোৎসব। সেজন্য সৃজনশীল এবং উদ্যমী পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেয়া হয়েছে। উৎসবে নাগরিকের প্রণোদনা পাওয়া পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে বলে জানিয়েছেন উৎসবের আহ্বায়ক সারা যাকের। ২১ থেকে ২৬ জানুয়ারি উৎসবটি হচ্ছে। এবার প্রণোদনা পাওয়া নাট্যদলগুলো মধ্যে থিয়েটার ফ্যাক্টরি মঞ্চে আনতে যাচ্ছে অলোক বসুর নির্দেশনায় ‘রেস্পেক্টেবল প্রস্টিটিউট’। ‘হৃৎমঞ্চ’ মঞ্চায়ন করবে শুভাশিস সিনহার রচনা ও নির্দেশনায় ‘রিমান্ড’। ‘বটতলা’ মোহাম্মদ আলী হায়দারের নির্দেশনায় মঞ্চে আনবে ‘সখি রঙ্গমালা’। বাকার বকুলের রচনা ও নির্দেশনায় ‘তাড়ুয়া’ মঞ্চে আনতে যাচ্ছে ‘আদম সুরত’। এছাড়া প্রাচ্যনাট আজাদ আবুল কালামের নির্দেশনায় মঞ্চে আনতে যাচ্ছে ‘অচলায়তন’।

আরণ্যকের ৫০ বছর
প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন করতে নাট্যোৎসব আয়োজন করতে যাচ্ছে আরণ্যক নাট্যদল। আগামী ২৭ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ঢাকার জাতীয় নাট্যশালায় এ উৎসব হবে। নাট্যদলটি তাদের পুরনো নাটকের পাশাপাশি নতুন নাটকও মঞ্চায়ন করবে। এই ৮ দিনে আরণ্যকের নতুন ও পুরনো ৯টি নাটক মঞ্চস্থ হবে। এগুলো হলো- নানকার পালা, ওরা কদম আলী, ইবলিশ, সংক্রান্তি, ময়ূর সিংহাসন, রাজনেত্র, কবর, রাঢ়াঙ, কহে ফেসবুক।
যশোরে আন্তর্জাতিক নাট্যোৎসব
যশোরে থিয়েটার ক্যানভাস আয়োজন করেছে আন্তর্জাতিক নাট্যোৎসব। ১২ জানুয়ারি শুরু হওয়া এই উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। এতে যশোর, ঢাকা, মৌলভাবাজার ও ভারতের নাটক মঞ্চস্থ হচ্ছে। উৎসবে মঞ্চস্থ হওয়া নাটকের তালিকায় রয়েছে আহির বাংলার জয়তুন বিবির পালা, দেশ নাটকের নিত্যপুরাণ, সাধনা আর্টস অ্যান্ড থিয়েটারের প্রার্থিনী, প্রাঙ্গণেমোরের হাছনজানের রাজা, পালাকারের উজানে মৃত্যু, থিয়েটার ক্যানভাসের লালসালু, নাট্যম রেপার্টরির কোথায় জলে মরাল চলে, নাট্যকেন্দ্রের পুণ্যাহ, স্টেইজ ওয়ানের শোধ, প্রাচ্যনাটের সার্কাস সার্কাস, ভারতের শান্তিপুর সাংস্কৃতিক কেন্দ্রের অংশুপট উপাখ্যান এবং মণিপুরি থিয়েটারের কহে বীরাঙ্গনা।

বরিশালে শব্দাবলীর স্টুডিও থিয়েটার নাট্যোৎসব
বরিশালে ৮ দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে ‘শব্দাবলী গ্রুপ থিয়েটার’। ৬ জানুয়ারি শুরু হওয়া এ উৎসব শেষ হয় ১৩ জানুয়ারি। বরিশাল, ঢাকা ও ভারতের নাট্যদলের নাটক মঞ্চস্থ হয় উৎসবে। শব্দাবলীর নিজস্ব স্টুডিও থিয়েটার হলে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকগুলোর প্রদর্শনী হয়। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হয় শব্দাবলীর নাটক ‘উপসংহার’। পর দিন ঢাকার ‘পদাতিক নাট্য সংসদ টিএসসি’ মঞ্চস্থ করেছে ‘গহনযাত্রা’। ৮ জানুয়ারি ঢাকার চারুনীড়ম থিয়েটারের ‘নানা রঙের দিন’। ৯ জানুয়ারি ঢাকার থিয়েটার আরামবাগের ‘নিখাই’। ১০ জানুয়ারি ভারতের রবীন্দ্রনগর নাট্যযুধ মঞ্চস্থ করে ‘দহনরাত’। ১১ জানুয়ারি সংলাপ গ্রুপ থিয়েটারের নাটক ‘বোধ’। ২ জানুয়ারি চট্টগ্রামের কথক থিয়েটারের নাটক ‘অস্পৃশ্য’। ১৩ জানুয়ারি সমাপনী দিনে ছিল বরিশালের শব্দাবলী গ্রুপ থিয়েটারের নাটক ‘বৈশাখিনী’।

গাইবান্ধায় নাট্য ও
সাংস্কৃতিক উৎসব
গাইবান্ধা থিয়েটারের ৩৫ বছর পূর্তি উপলক্ষে ‘অশুভ বিনাশী লড়াই ঐকতানে চলি সবাই’ সেøাগান নিয়ে হয় চার দিনব্যাপী নাট্য ও সাংস্কৃতিক উৎসব। ১১ জানুয়ারি বুধবার এই উৎসবের উদ্বোধন হয়। এদিন আলোচনার পাশাপাশি মঞ্চস্থ হয় নাটক ‘বউ’, ‘গাঁও গেরামের কিচ্ছা’ ও কুশান পালা ‘বনবাসে সীতা। পরদিন ১২ জানুয়ারি মঞ্চস্থ হয় নাটক ‘যুদ্ধ সে আর নয়’, ‘ঈশ্বরের সন্তান নয়, অভিশাপ’ এবং থাকবে পুতুল নাচ। ১৩ জানুয়ারি ছিল দৃষ্টিপ্রতিবন্ধী শিল্পীদের গান, যাত্রাপালা সাগর ভাসা। ১৪ জানুয়ারি ছিল সেমিনার এবং সেলিম আল দীনের গান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়