আইনমন্ত্রী : মানবাধিকারের উন্নতি হওয়ায় র‌্যাব নতুন নিষেধাজ্ঞায় পড়েনি

আগের সংবাদ

পাহাড়ে সন্ত্রাসী-জঙ্গি একাকার : স্থানীয় ও আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠীর যোগসাজস, দুর্গম হওয়ায় অভিযান চালানো কঠিন

পরের সংবাদ

জন্মদিন : ফরিদা হোসেনের গল্প

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিচিত্র মানুষজন নিয়ে গল্প লিখলেও ফরিদা হোসেনের গল্পের পটভূমি প্রধানত উচ্চবিত্ত মানুষের জীবন-যাপন, দুঃখ-কষ্ট, সংকট, প্রেম, আনন্দ-বেদনা। তার তিনটি গল্পসংগ্রহে (আরাধনা, ২০০২; শ্রেষ্ঠগল্প সম্ভার, ২০০৩; সহযাত্রী, ২০০৬) উঁচু শ্রেণির মানুষজন নিয়ে লেখা গল্পগুলো বিশেষভাবে আবেদনময়। প্রায় এক দশক ধরে ঢাকা শহরে বাস করলেও এই স্তরের মানুষজনের সঙ্গে আমার পরিচয় হয়নি। একথা বলা অসঙ্গত হবে না যে, ফরিদা হোসেনের গল্প পড়ে এ শ্রেণির লোকজনের সঙ্গে আমার প্রথমবারের মতো পরিচয় হলো। বাংলাদেশের উচ্চবিত্ত শ্রেণির মানুষজনের দুঃখ-কষ্ট, সমস্যা, অন্তরঙ্গ বেদনা, এমনকি ব্যর্থতার সঙ্গে আমাদের অনেকেরই হয়তো পরিচয় নেই, কিন্তু ফরিদা হোসেনের গল্প পড়লে বোঝা যায় জাগতিক সাফল্য ও বিত্তের জোরে হৃদয় সংশ্লিষ্ট সংকট, সংঘাত, গøানি ও পরতের অতিক্রম করা মানবিক সাধ্যের অতীত।
ফরিদা হোসেনের গল্প- বুননের কেন্দ্রে পাই আকস্মিকতা ও নাটকীয়তা। ছোটগল্পের বৈশিষ্ট্যের সঙ্গে সঙ্গতি রেখে আকস্মিকতা ও নাটকীয়তা তার আখ্যানগুলোতে একটা গতির সঞ্চার করে। এই দুটো কৌশলের প্রয়োগের ফলে বস্তুটা যেমন পাই তেমনি বর্ণনাও, যা তার গল্পে কখনোই বস্তুর প্রতিদ্ব›দ্বী হয়ে ওঠে না। এ কারণে তার গল্প খুব দ্রুত পড়ে ওঠা সম্ভব। অন্যদিকে আকস্মিক ঘটনার সন্নিবেশ ও তার নাটকীয় সমাপ্তি প্রায়ই স্বাভাবিক মনে হয়।
ফরিদা হোসেনের গল্পের পটভূমি কখনো স্বদেশ, কখনো বিদেশ কিন্তু তার গল্পের বিষয় স্বদেশও নয়, বিদেশও নয়; এর বিষয় মানবিক। সুখ-দুঃখ, প্রেম, পরাভব যা যুগপৎ নতুন ও পুরনো এবং যার কোনো দেশ-বিদেশ নেই। মানুষের হৃদয়ের যে স্বদেশ-বিদেশ নেই। তার গল্পগুলো এই পরিণত বোধের উচ্চারণ লিপিবদ্ধ করতে চায়।
ফরিদা হোসেনের নারী চারিত্রগুলো বিশেষভাবে উজ্জ্বল। বিত্তের ব্যবধান সত্ত্বেও একটি পুরুষশাসিত ও নানা নিগড়ে সংকুচিত সমাজে বাঙালি মেয়েরা এখনো যথেষ্ট নিরাপদ নয়। ‘অনুভূতি’র মতো গল্প লিখে তিনি আমাদের মনে করিয়ে দেন যে, বাংলাদেশের সমাজে উপযুক্ত পাত্রের সঙ্গে পরিণয় সম্বন্ধ স্থাপন একটা নারীর জীবনে কত বড় ঘটনা, আর স্মরণীয় বৃত্তান্ত মেলে ‘ঘূর্ণিঝড়’ গল্পে। ‘সহযাত্রী’ বইটির কেন্দ্রীয় আখ্যানটির বিষয়ও তাই।
‘স্বপ্নভঙ্গ’ গল্পটির বিষয়দান্ত পরিণতি মানুষের জীবনের সাফল্য ও ব্যর্থতার নিরিখে নিয়ে যেসব জিজ্ঞাসার সূত্রপাত ঘটায়, তা তাৎপর্যপূর্ণ। আমরা না ভেবে পারি না যে একটি ছোটগল্পের মতো মানুষের জীবনও অসম্পূর্ণ। এক আকস্মিক ঘূর্ণিঝড়ে ওয়েলেসের তরুণ অধ্যাপক জাহেদ চৌধুরী ও রেবার দেখা হয়, মেলামেশা দুজনের মধ্যে বিয়ের কথাও পাকাপাকি হয়ে যায়। কিন্তু জীবনের আরেক ঘূর্ণিঝড়ে রেবা জানতে পারে মৃত্যুপথযাত্রী মার ইচ্ছাপূরণের জন্য জাহেদ চৌধুরীর পক্ষে তাকে বিয়ে করা সম্ভব নয়।
ঘটনাপ্রবাহের আকস্মিক পরিবর্তন ও বিষয়দান্ত পরিণতির আলেখ্য রচনা করে ফরিদা হোসেন আমাদের মনে করিয়ে দেন যে, ছোটগল্পের মতো মানুষের জীবনও অসম্পূর্ণ। সেই অসম্পূর্ণ ও সীমাবদ্ধ জীবনে সম্পূর্ণতার স্বপ্নদেখা হলেও তা শেষাবধি একটা ইউটোপিয়া মাত্র। রূপকথায় যেসব অসাধারণ মানুষের সঙ্গে আমাদের দেখা হয়, ফরিদা হোসেনের গল্পের জগৎ তা থেকে অনেক দূরবর্তী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়