দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

রাহুল গান্ধী : মারা গেলেও আপস নয় আরএসএসের সঙ্গে

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মাতৃসংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সঙ্গে কোনো প্রকার সমঝোতার জন্য একেবারেই প্রস্তুত নন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। ভারতের সংবাদমাধ্যম বর্তমানে শাসকদলের প্রচারযন্ত্রে পরিণত হয়েছে বলে সমালোচনাও করেছেন তিনি।
গত মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আরএসএস প্রসঙ্গে কঠোর বার্তা দিয়েছেন কংগ্রেসের এই ডি ফ্যাক্টো নেতা। নিজের আপন চাচা্েতা ভাই ও বিজেপির জ্যেষ্ঠ নেতা বরুণ গান্ধী সম্পর্কিত এক ইঙ্গিতপূর্ণ প্রশ্নের উত্তরে রাহুল বলেন, ‘আমি বরং শিরোচ্ছেদের শিকার হবো, কিন্তু তবু কখনো আরএসএসের কার্যালয়ে যাব না; কোনো সমঝোতা করব না তাদের সঙ্গে।’ ভারতের প্রথম নারী প্রধানমন্ত্রী ও সাবেক কংগ্রেস প্রেসিডেন্ট ইন্দিরা গান্ধীর দুই সন্তান ছিলেন রাজীব গান্ধী ও সঞ্জয় গান্ধী। রাজীব গান্ধীর দুই সন্তান রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী; আর সঞ্জয় গান্ধীর সন্তানের নাম বরুণ গান্ধী।
ইন্দিরা গান্ধী প্রথমে তার ছোটো ছেলে সঞ্জয় গান্ধীকেই কংগ্রেসের শীর্ষপদে নিয়ে আসার পরিকল্পনা করেছিলেন; ভারতের কেন্দ্রীয় পার্লামেন্টের নি¤œকক্ষ লোকসভার এমপিও ছিলেন সঞ্জয়। দলের অভ্যন্তরে ক্ষমতাচর্চা নিয়ে দ্ব›েদ্বর জেরে গত শতকের নব্বইয়ের দশকে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেন সঞ্জয় গান্ধীর বিধবা স্ত্রী মানেকা গান্ধী। সঞ্জয়-মানেকা দম্পতির একমাত্র সন্তান বরুণ গান্ধীও মায়ের পথ অনুসরণ করে যোগ দেন বিজেপিতে। রাজনৈতিক সফরে বর্তমানে ভারতের পাঞ্জাবে অবস্থান করছেন রাহুল গান্ধী। মঙ্গলবার রাজ্যের হুশিয়ারপুর শহরে এক সংবাদ সম্মেলনে বরুণ গান্ধী সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে রাহুল বলেন, ‘বরুণ কোনো এক সময়ে আরএসএসের চিন্তাধারা, মতাদর্শকে আপন করে নিয়েছিল, এখনো সে পথেই আছে; কিন্তু আমার পক্ষে তা সম্ভব নয়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়