দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

প্রধান ফটকসহ জবিতে নির্মিত হবে দৃষ্টিনন্দন ৩ গেট

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসের সৌন্দর্য বৃদ্ধিতে প্রধান ফটকসহ দৃষ্টিনন্দন তিনটি গেট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর মধ্যে প্রধান ফটক, দ্বিতীয় ফটক ও বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রধান গেট নির্মাণ করা হবে। এজন্য ইতোমধ্যে কমিটি গঠন করা হয়েছে। করা হয়েছে ডিজিটাল জরিপও। গতকাল মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক ভোরের কাগজকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
ড. ইমদাদুল হক বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকে যে গেট দুটি রয়েছে, তা কলেজ আমলের। সেগুলো ভেঙে দৃষ্টিনন্দন দুটি গেট করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রধান গেট নির্মাণ করা হবে। মূলত প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য ফুটে ওঠে প্রধান ফটকসহ অন্যান্য গেটে। কারণ বাইরের মানুষরা যাতায়াতের সময় গেটগুলো দেখে সৌন্দর্য উপভোগ করেন। তাই সৌন্দর্য বৃদ্ধিতে দৃষ্টিনন্দন ৩টি গেট স্থাপনের জন্য পরিকল্পনা নেয়া হয়েছে।
এদিকে কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে কমিটির সদস্য ও বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসে দুটি দৃষ্টিনন্দন গেট করার জন্য কমিটি গঠন করেছে। আমরা কয়েকবার মিটিং করেছি। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও দ্বিতীয় ফটকের গেটে ডিজিটাল জরিপ করা হয়েছে। অর্থাৎ কতটুকু জায়গায় গেট হবে, পারিপার্শ্বিক অবস্থা নিরূপণের কাজ শেষ হয়েছে। এছাড়া ছাত্রী হলের গেটও এর সঙ্গে তৈরি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই হলের গেটের সার্ভে এখনো হয়নি। এ সকল কাজের সহায়তার জন্য প্রধান স্থপতিকে কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে।

উল্লেখ্য, ২০০৫ সালে আইন পাসের মাধ্যমে ১৫০ বছরের অধিক পুরাতন প্রতিষ্ঠান জগন্নাথ কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপ দেয়া হয়। কলেজ ক্যাম্পাসের অবকাঠামো ও এর বাইরে ১৪ তলা একাডেমিক ভবনে চলছে বিশ্ববিদ্যালয় কার্যক্রম। সাধারণ পিলারের ওপর সাদামাটা ও অনেক পুরাতন হওয়ায় ভঙ্গুর হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের দুই গেট। দৃষ্টিনন্দন গেট নির্মাণের এমন সিদ্ধান্তের প্রশংসা করছেন শিক্ষক-শিক্ষর্থীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়