দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

চট্টগ্রাম : ওয়ার সিমেট্রিতে শ্রদ্ধা জানালেন ভারতীয় হাইকমিশনার

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : বাংলাদেশে দায়িত্বরত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা গতকাল মঙ্গলবার চট্টগ্রাম সফরকালে নগরীর বাদশা মিয়া চৌধুরী রোডে অবস্থিত কমনওয়েলথ ওয়ার সিমেট্রি পরিদর্শন করেন। এ সময় তিনি এই ওয়ার সিমেট্রিতে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে নিহত যোদ্ধাদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। চট্টগ্রাম সফররত ভারতী কোস্ট গার্ড জাহাজ আইসিজিএস শৌর্য ও আইসিজিএস রাজবীরের কমান্ডিং অফিসার ও চট্টগ্রামে সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন ও অন্য কর্মকর্তারা এ সময় তার সঙ্গে ছিলেন। ভারতীয় হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্রমতে, চট্টগ্রামের এই ওয়ার সিমেট্রিতে প্রায় ৪০০টি কবর ছিল। আসামের লুসাই পাহাড় ও অন্যান্য কবরস্থান থেকে পরবর্তী সময়ে আরো কবর স্থানান্তর করা হয়েছে। বর্তমানে এখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৩১টি কমনওয়েলথ সমাধি রয়েছে, যার মধ্যে ১৭টি অজ্ঞাতপরিচয়। উইকিপিডিয়ার সূত্রমতে, চট্টগ্রামের এই ওয়ার সিমেট্রিতে অবিভক্ত ভারতের ২১৪ জন যোদ্ধার সমাধি রয়েছে।
এই কবরস্থানে চিটাগাং মেমোরিয়ালও রয়েছে, যা ভারতীয় সীমেনস হোস্টেল বোম্বেতে অবস্থিত। ১৯৩৮ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে ভারতীয় নৌবাহিনীর ৪০০ জনেরও বেশি নাবিক এবং ভারতীয় বিভিন্ন বাণিজ্যিক জাহাজের কমপক্ষে ৬ হাজার নাবিকও সমুদ্রে নিখোঁজ হন। ভারতীয় হাইকমিশনার ও ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটির কমান্ডিং অফিসার দ্বিতীয় বিশ্বযুদ্ধে মারা যাওয়া এসব সৈনিক ও নাবিককে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়