দুদক মামলা : আদালতে হাজিরা দিলেন আব্বাস দম্পতি

আগের সংবাদ

শিল্প খাতে বাড়ল গ্যাসের দাম > সবচেয়ে বেশি বাড়ছে ক্ষুদ্রশিল্পে, মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে : বিশেষজ্ঞদের অভিমত

পরের সংবাদ

গতি ফিরছে পুঁজিবাজারে : ডিএসইতে লেনদেন ছাড়াল ৯০০ কোটি টাকা

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গতি ফিরছে দেশের পুঁজিবাজারে। গতকাল মঙ্গলবার প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়ার পাশাপাশি লেনদেন ছাড়িয়েছে ৯০০ কোটি। এছাড়া লেনদেনের গতি বাড়ার সঙ্গে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম ফ্লোর প্রাইসের (সর্বনিম্ন দাম) ওপরে উঠে এসেছে। এতে মূল্যসূচকের বড় উত্থানের দেখা মিলেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
অবশ্য গতি ফেরার আভাস পাওয়া যায় চলতি সপ্তাহের শুরুতেই। সপ্তাহের প্রথম কার্যদিবস গত রবিবার সব কয়টি মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি ডিএসইতে প্রায় দুই মাস পর ৭০০ কোটি টাকার বেশি লেনদেন হয়। পরের কার্যদিবস সোমবার সূচক কিছুটা কমলেও লেনদেন ৭০০ কোটি টাকার ওপরে থাকে। আর তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার এসে লেনদেন ৯০০ কোটি টাকা ছাড়িয়ে গেল। সংশ্লিষ্টরা বলছেন, বড় বিনিয়োগকারীরা আবার সক্রিয় হয়েছেন। ফলে বেড়েছে লেনদেনের গতি। গতকালের বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেন সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে দাম বাড়ার তালিকা। যা অব্যাহত থাকে লেনদেনের শেষ পর্যন্ত। ফলে সব কয়টি সূচকের বড় উত্থান দিয়ে শেষ হয় দিনের লেনদেন। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১১৯ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৮টির। আর ১৮৬টির দাম অপরবর্তিত রয়েছে। ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।
অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট বেড়েছে ২ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯০০ কোটি ৪৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭১৩ কোটি ৭৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১৮৬ কোটি ৭২ লাখ টাকা। এর মাধ্যমে গত বছরের ৯ নভেম্বরের পর ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হলো। গত বছরের ৯ নভেম্বর ডিএসইতে এক হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়। এরপর আর হাজার কোটি টাকার লেনদেনের দেখা পাওয়া যায়নি।
ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। কোম্পানিটির ৫৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসের ৫২ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৭ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ২৭ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৭টির এবং ১০৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এ ব্যাপারে ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক মো. শাকিল রিজভী সংবাদ মাধ্যমকে বলেন, বছরের শেষদিকে বিক্রির চাপ থাকে। এ কারণে বিনিয়োগকারীদের একটি অংশ নতুন বিনিয়োগ থেকে বিরত ছিলেন। ফলে লেনদেনের গতি কমেছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়