পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

ঢাকা চলচ্চিত্র উৎসবে ‘থার্টি ফাইভ’র প্রদর্শনী

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে গতকাল রবিবার বিকাল ৫টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে প্রদর্শিত হলো আশিক মোস্তফা পরিচালিত চলচ্চিত্র ‘থার্টি ফাইভ’।
একটি প্রজন্ম যারা থার্টি ফাইভ মিলিমিটারে চলচ্চিত্র নির্মাণ করে বড় হয়েছে। ধীরে ধীরে তারা হারিয়ে যাচ্ছেন থার্টি ফাইভ মিলিমিটারের মতোই।
‘থার্টি ফাইভ’ বাংলাদেশের সেলুলয়েড সিনেমার পুরনো আবেগ আর নস্টালজিয়া খুঁজে বেড়ানো এক সৃজনশীল নতুন ধাঁচের চলচ্চিত্র। এটা বাংলাদেশের মূলধারার চলচ্চিত্র শিল্পের উত্থান-পতনের ইতিহাসের সারমর্মের প্রতিচ্ছবিও বটে। এর বাংলাদেশ প্রিমিয়ার হয় একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ১৫ জানুয়ারি রবিবার বিকাল ৫টায় জাতীয় জাদুঘর মিলনায়তনে।
গত ডিসেম্বর মাসে ইরানের সিনেমা-ভেরিটে চলচ্চিত্র উৎসবে হয় ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার। অভিনয় দিয়ে চলচ্চিত্রে ক্যারিয়ার শুরুর পর চিত্রগ্রহণে নাম লেখান মাহফুজুর রহমান খান। পরবর্তীতে তিনি প্রতিষ্ঠিত হন দেশের অন্যতম চিত্রগ্রাহক হিসেবে। স্কুলে পড়ার সময় থেকেই তিনি চিত্রগ্রহণে আগ্রহী হন, তারপর বাবার ক্যামেরা দিয়ে ছবি তুলে হাতেখড়ি। চিত্রগ্রহণ শেখার উদ্দেশ্যে তিনি জহির রায়হানের ‘লেট দেয়ার বিলাইট’ ছবির সেটে যেতেন। এছাড়া রফিকুল বারী চৌধুরী ও আবদুল লতিফ বাচ্চুর কাছ থেকে চিত্রগ্রহণের বিভিন্ন বিষয় শিখেছেন। মাহফুফুজুর রহমানের বয়ানে তা তুলে ধরা হয়েছে ৩৫ মিলিমিটার যুগের সেই সময়ের এফডিসি কেমন ছিল, কীভাবে দৃশ্য ধারণ করা হতো। এই ছবিতে একটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আইরিন সুলতানা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়