পদ্মা সেতু : মোটরসাইকেল চলাচল চেয়ে হাইকোর্টে রিট

আগের সংবাদ

আইসিসি অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিশ্বকাপে অপ্রতিরোধ্য টাইগ্রেসরা

পরের সংবাদ

কুড়িগ্রামে অবস্থান কর্মসূচি পালন : ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ীকরণের দাবি

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, কুড়িগ্রাম : প্রধানমন্ত্রী ঘোষিত ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ী করণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে কুড়িগ্রামের বেকার তরুণ-তরুণীরা।
গতকাল রবিবার দুপুরে কুড়িগ্রাম জেলা শহরের কলেজ মোড় এলাকায় রাস্তার দুধারে এ অবস্থান কর্মসূচিতে ন্যাশনাল সার্ভিস প্রকল্পে জড়িত ২ সহস্রাধিক বেকার তরুণ-তরুণীরা অংশ নেন।
ন্যাশনাল সার্ভিস প্রকল্পে ট্রেনিং প্রাপ্ত এসব তরুণ-তরুণীরা দীর্ঘদিন সংশ্লিষ্ট জেলার বিভিন্ন উপজেলায় বিভিন্ন দপ্তরে কাজ করে অবদান রাখলেও পরবর্তী সময়ে তাদের সেখান থেকে বিদায় করে দেয়া হয়। এসব কর্মীর অনেকেই এখন মানবেতর জীবনযাপন করছে বলে অবস্থান কর্মসূচিতে যোগদানকারী অনেকেই অভিযোগ করেন।
বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদ কুড়িগ্রাম জেলা শাখা আয়োজিত এ কর্মসূচিতে শহরের গুরুত্বপূর্ণ এলাকা কলেজ মোড় থেকে থানা মোড় পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে রাস্তার দুধারে দাঁড়িয়ে দুই সহস্রাধিক কর্মী ঘণ্টাব্যাপী এ অবস্থান কর্মসূচি পালন করেন।
এ সময় বক্তব্য রাখেন- বাংলাদেশ ন্যাশনাল সার্ভিস পরিষদের কেন্দ্রীয় সভাপতি আতিক হাসান রাজা, কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি কেএম রমজান আলী, সাধারণ সম্পাদক মো. মাইদুল ইসলাম, নাগেশ্বরী উপজেলা শাখার সভাপতি আতাউর রহমান রাজু প্রমুখ।
বক্তারা বলেন, দারিদ্র পীড়িত এ জেলায় ন্যাশনাল সার্ভিস প্রকল্প স্থায়ী করণের মাধ্যমে মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্ত পরিবারের মাঝে চাকরির সুযোগ সৃষ্টি করার এখনই সময়। তাহলেই এ জেলার বেকার সমস্যার সমাধানের পাশাপাশি আর্থিকভাবে জেলাটি সচ্ছল হবে।
নাগেশ্বরী উপজেলার ন্যাশনাল সার্ভিস কর্মী আসাদুজ্জামান বলেন, ন্যাশনাল সার্ভিসে কাজ করতে গিয়ে আমি সরকারি চাকরির বয়স হারিয়েছি। সরকার যেহেতু ঘরে ঘরে চাকরি দেয়ার প্রতিশ্রæতি দিয়েছিল সে অনুযায়ী আমি ভেবেছিলাম ন্যাশনাল সার্ভিস স্থায়ীকরণ হবে। কিন্তু দুই বছর যখন শেষ হয়ে গেল তখন আমি আবারো বেকার হয়ে গেলাম। এ অবস্থায় দীর্ঘদিন ধরে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি। ন্যাশনাল সার্ভিস স্থায়ীকরণ করে সরকার আমাদের অনিশ্চিত জীবনে অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করবেন।
কুড়িগ্রাম জেলায় ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত দুই বছর মেয়াদে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় কুড়িগ্রাম জেলায় প্রায় ৩৮ হাজার বেকার তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়। পরে সরকার ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বন্ধ করে দিলে তারা বেকার হয়ে পড়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়