মির্জা ফখরুল : বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী

আগের সংবাদ

সতর্ক-সংকুলানমুখী মুদ্রানীতি : আমানত সুদের ঊর্ধ্বসীমা প্রত্যাহার > নীতি সুদহার বাড়ল > রেপো সুদহার বেড়েছে ২৫ বেসিস পয়েন্ট

পরের সংবাদ

নেত্রকোনা দুর্গাপুর : হাজং সম্প্রদায়ের দেউলি উৎসব সম্পন্ন

প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার দুর্গাপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমির আয়োজনে ২ দিনব্যাপী হাজং স¤প্রদায়ের ঐতিহ্যবাহী দেউলি উৎসব সম্পন্ন।
‘আমার সংস্কৃতি, আমার অহংকার’ এই সেøাগানকে প্রতিপাদ্য করে গত শুক্রবার বিকালে ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমি হলরুমে প্রদীপ জ্বালিয়ে এ উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।
নেত্রকোনা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ক্ষুদ্র নৃগোষ্ঠী কালচারাল একাডেমির পরিচালক গীতিকবি সুজন হাজং।
এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব সুব্রত ভৌমিক, উপসচিব মিজানুর রহমান, নেত্রকোনার পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ, বিশিষ্ট গীতিকার হাসান মতিউর রহমান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট শামছুর রহমান (ভিপি লিটন), চলচ্চিত্র নির্মাতা ও গীতিকবি হাসিবুর রেজা কল্লোল, হাজং লেখক ও গবেষক শরদিন্দু সরকার (স্বপন হাজং), সিনিয়র সাংবাদিক এস এম রফিকুল ইসলাম রফিক প্রমুখ।
প্রধান অতিথি মো. আবুল মনসুর বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর বিভিন্ন সমস্যা ও তাদের জীবনমান উন্নয়ন, ভাষা ও সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার অধিকতর গুরুত্ব দিচ্ছে। এ কারণে আদিবাসীদের জ্ঞান ও মেধাকে আরো বিকশিত করার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
উদ্বোধনী দিনে আলোচনা সভা শেষে সন্ধ্যায় বিভিন্ন এলাকা থেকে আগত হাজং স¤প্রদায়ের শিল্পীরা তাদের কৃষ্টি কালচারাল তুলে ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশেন করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়