রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কক্সবাজার প্রতিনিধি : টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়েছে। গতকাল শুক্রবার ৬১০ জন যাত্রী নিয়ে এমভি পারিজাত ও এমভি রাজহংস নামের দুটি জাহাজ টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সেন্টমার্টিন পৌঁছায়। সকাল সাড়ে ৯টার দিকে দমদমিয়া জেটিঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশে পর্যটকবাহী জাহাজ দুটি ছেড়ে দুপুর সাড়ে ১২টায় দ্বীপে পৌঁছে।
এর আগে গত বৃহস্পতিবার চলতি মৌসুমে টেকনাফ-সেন্টমার্টিন রুটে পরীক্ষামূলকভাবে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমোদন দেয় প্রশাসন। সর্বশেষ গত বছরের ৩১ মার্চ টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল করেছিল।
অতিরিক্ত জেলা প্রশাসক আবু সুফিয়ান জানান, পরীক্ষামূলকভাবে দুটি জাহাজের অনুমতি দেয়া হয়েছে। আজ (গতকাল শুক্রবার) সকালে এমভি পারিজাত ও এমভি রাজহংস ৬১০ জন যাত্রী নিয়ে সেন্টমার্টিন দ্বীপে রওনা দেয়। এই দুটি জাহাজ চলাচলে পরিস্থিতি ইতিবাচক হলে পরদিন থেকে চলাচলের জন্য অন্য জাহাজগুলোকে অনুমতি দেয়া হবে।
সরজমিন দেখা যায়, দমদমিয়া জেটিঘাটে টিকেটের জন্য ভিড় করেন ভ্রমণে আসা পর্যটকরা। টেকনাফ পৌঁছার পথে সড়কের বেহাল অবস্থা তুলে ধরে তারা ক্ষোভ প্রকাশ করেন। পর্যটকরা জানান, শতাধিক পর্যটক টিকেট না পাওয়ায় দ্বীপ ভ্রমণে যেতে পারেননি। জাহাজ মালিক সমিতির সংগঠন স্কোয়াবের সভাপতি তোফায়েল আহমেদ বলেন, অনুমতি পাওয়ায় শুক্রবার প্রথমদিন এমভি পারিজাত ও রাজহংস নামের দুটি জাহাজ দমদমিয়া ঘাট থেকে পর্যটক নিয়ে সেন্টমার্টিনে উদ্দেশ্যে যাত্রা করে। রবিবার থেকে কেয়ারি সিন্দাবাদসহ অনুমতি পাওয়া অন্য জাহাজগুলো চলাচল করবে। আমরা সর্বোচ্চ চেষ্টা করব পর্যটকদের উন্নতমানের সেবা দিতে। তবে এবার তেল থেকে শুরু করে সবকিছুর দাম বাড়তি হওয়ায় টিকেটের দাম একটু বাড়ানো হয়েছে। 
এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কক্সবাজার অঞ্চলের সহকারী পরিচালক মো. হাবিবুর রহমান বলেন, কোনো জাহাজ যাতে অতিরিক্ত যাত্রী বহন করতে না পারে সেজন্য আমরা তদারকি করছি।
টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল শুরু হওয়ায় সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান। তিনি বলেন, এই পথে জাহাজ চলাচলের ফলে স্থানীয় অধিবাসী, ব্যবসায়ী ও পর্যটকদের ভোগান্তি দূর হয়েছে। 
টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান গতকাল সকালে দমদমিয়া জেটিঘাট এলাকা পরিদর্শন করে সেন্টমার্টিনগামী জাহাজ ও পর্যটকদের পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন। তিনি বলেন, এই রুট দিয়ে সেন্টমার্টিন যাতায়াত ফের শুরু হওয়ায় স্থানীয়দের কর্মচঞ্চলতা বৃদ্ধি পেয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়