রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

শুভেচ্ছা সফরে এলো ভারতীয় কোস্ট গার্ডের ২ জাহাজ

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সাত দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে আইসিজিএস সুরিয়া ও আইসিজিএস রাজভীর নামে ভারতীয় কোস্ট গার্ডের দুটি জাহাজ। বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখা থেকে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং চট্টগ্রাম বহিঃনোঙ্গর পর্যন্ত স্কর্ট প্রদান করে নিয়ে আসে।
গতকাল শুক্রবার দুপুরে চট্টগ্রাম বহিঃনোঙ্গর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায় এবং স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে। এ সময় কোস্ট গার্ডের সুসজ্জিত বাদক দল বাদ্য বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানায়। ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিতে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল রাভিন্দ্রা কুমার ও সিওএমডিওটি (জেজি) ভেনকাটেশার থাপ্লিয়াল অধিনায়কের দায়িত্ব পালন করছেন।
এ সফরে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, সাগরে অবৈধ কর্মকাণ্ড বন্ধে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশ পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজগুলো শুভেচ্ছা সফরে গমনাগমন করে আসছে। শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ দুটির অধিনায়করা কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়া ও জোনাল কমান্ডার পূর্ব জোনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতা বাড়াতে পরিবেশ দূষণ রক্ষায় ভারতীয় কোস্ট গার্ড জাহাজ দুটিতে ব্যবহৃত সরঞ্জামাদি ও কর্মপরিধির উপর একটি বিশেষ ব্যবহারিক ও ত্বাত্তিক প্রশিক্ষণ কর্মসূচি ও সেমিনার অনুষ্ঠিত হবে। সফরকালে ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকরা চট্টগ্রামের বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থানগুলো পরিদর্শন করবেন। বিজ্ঞপ্তি।
পাশাপাশি দুই দেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল ও বাস্কেটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। সফরকালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার এর সদস্য এবং নৌবাহিনী স্কুল এন্ড কলেজ চট্টগ্রামের মনোনীত ছাত্র-ছাত্রীরা জাহাজ দুটি পরিদর্শন করবেন। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়