রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

ব্র্যাক ব্যাংক : জাইকা ও সিটি ব্যাংক এন-এর সঙ্গে চুক্তি

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ব্র্যাক ব্যাংক, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং সিটি ব্যাংক এন-এর সঙ্গে মোট ১০০ মিলিয়ন ডলারের দীর্ঘমেয়াদি ঋণ সুবিধার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।
থ্রিপি দর্শন- মানুষ, পৃথিবী ও সমৃদ্ধি-এর প্রতি প্রতিশ্রæতি ব্যক্ত করে গ্রিন ফাইন্যান্স প্রকল্পে অর্থায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে এই তহবিল। জাইকা আট বছরের মেয়াদে ৯০ মিলিয়ন ডলার প্রদান করছে এবং সিটি এন এ দুই বছরের মেয়াদে ১০ মিলিয়ন ডলার দিচ্ছে।
এটি বাংলাদেশের যে কোনো বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানে জাইকার প্রথম অর্থায়ন, যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের দিকে আমাদের অগ্রযাত্রায় একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হবে। ব্র্যাক ব্যাংক টেকসই খাতে বৈদেশিক অর্থায়ন নিয়ে আসতে উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অংশীদারিত্বের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে। জাইকার এই তহবিল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য টেকসই নীতিমালার অধীনে গ্রিন ফাইন্যান্সকে এগিয়ে নিতে সহায়তা করবে।
এ ব্যাপারে জাইকার ভাইস প্রেসিডেন্ট মিকিও হাতায়েদা বলেন, অর্থনীতি দ্রুত প্রবৃদ্ধির সঙ্গে বাংলাদেশে জ্বালানি ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। জ্বালানি চাহিদা মেটাতে বাংলাদেশ সরকার সবুজ অর্থায়নের জন্য একটি নতুন নীতি গ্রহণ করেছে, যাতে নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানির কার্যকর ব্যবহার নিশ্চিত হয়।
ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও সেলিম আর এফ হোসেন বলেন, অন্তর্ভুক্তিমূলক কৌশল গ্রহণের মাধ্যমে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা ‘মিসিং মিডল’-দেরকে ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসার স্বপ্ন দেখেন ব্যাংকের পরিচালনা পর্ষদ বিশেষ করে আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ। এ স্বপ্নকল্পের কারণেই ব্র্যাক ব্যাংক সাফল্য অর্জন করেছে। থ্রিপি দর্শন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে ব্র্যাক ব্যাংক গ্রিন ফাইন্যান্সিং প্রকল্পগুলোতে দীর্ঘমেয়াদি অর্থায়নে প্রতিশ্রæতিবদ্ধ। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়