রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

ঢাবিতে সমাবেশ : বগুড়ার শেরপুরে আদিবাসীদের ওপর হামলার প্রতিবাদ

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বগুড়ার শেরপুরের ভবানীপুরের আম্বইল গ্রামে ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকজনের ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে আদিবাসী সংগঠনগুলো। গতকাল শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাদদেশে এ প্রতিবাদী সমাবেশ হয়।
সমাবেশে সংগঠনগুলো সমতলের আদিবাসীদের ভূমির অধিকার নিশ্চিত, আদিবাসীদের জানমাল নিরাপত্তা, বসতভিটা, কৃষিজমি রক্ষা, বগুড়ার শেরপুরে আদিবাসীদের উপর হামলাকারী ভূমিদস্যুদের গ্রেপ্তার ও বিচারের দাবি জানান। সমাবেশে জাতীয় আদিবাসী পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, বাংলাদেশ আদিবাসী ফোরাম, জনউদ্যোগ, আদিবাসী যুব পরিষদ, আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের নেতাকর্মী উপস্থিত ছিলেন।
লেখক ও আদিবাসী নেতা রাখী ম্রং এর সভাপতিত্বে আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিংহের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের প্রধান উপদেষ্টা ডা. দিবালোক সিংহ, জাতীয় আদিবাসী পরিষদ বৃহত্তর ঢাকা কমিটির সদস্য সচিব বিভূতী ভূষণ মাহাতো, যুগ্মআহ্বায়ক বিশুরাম মুমূ, বগুড়া জেলা সাধারণ সম্পাদক স্বপন কর্নিদাসসহ সংগঠনগুলোর নেতাকর্মীরা।
সমাবেশে বক্তারা বলেন, ৮ জানুয়ারি থেকে বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের আম্বইল, গোড়তা, কেশবপুর, মরাদিঘী, জয়নগর গ্রামে ভূমি দখলকে কেন্দ্র করে আদিবাসীদের ওপর নির্যাতন ও বাড়িঘরে হামলা চালানো হচ্ছে। গত কয়েকদিন হামলা চালিয়ে আদিবাসী ১৯ জনকে গুরুতর আহত করে। এসএ গ্রুপ ও মন্ডল গ্রুপ ভূমি দখলের জন্য সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা করছে। হামলায় নারী-পুরুষ শিশুরা নিরাপত্তাহীনতায় ভুগছে। যখন স্থানীয় প্রশাসন উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন, সব পক্ষের সঙ্গে বৈঠক করছেন, তখন ভূমিদস্যুদের সন্ত্রাসী বাহিনী উদ্যোগকে উপেক্ষা করে ভয়ভীতি প্রদর্শন এবং এলাকা ছাড়া করার হুমকি দিচ্ছে। প্রশাসনের সঙ্গে সমঝোতা বৈঠকের দুদিন পর আবারো হামলা চালিয়ে কয়েকজন আদিবাসীকে গুরুতর আহত করা হয়। এতে সেখানকার আদিবাসীরা গৃহবন্দি হয়ে রয়েছে।
বক্তারা আরো বলেন, হাট-বাজার, কাজ-কর্মে এমনকি শিক্ষার্থীদের স্কুলে যেতে বাঁধা দেয়া হচ্ছে। গত বছরের ডিসেম্বর থেকে ভূমিদস্যুরা আদিবাসীদের জমি দখলের পাঁয়তারা করে আসছিল। তারই ধারাবাহিকতায় সেখানকার আদিবাসীদের উপর হামলা চালিয়ে আদিবাসীদের আহত করে ভূমি দখলের চেষ্টা চলছে। এ ঘটনায় আদিবাসীরা থানায় মামলা করতে গেলে মামলা গ্রহণ করা হয়নি। এ সময় বক্তারা এই ঘটনায় জড়িত ভূমিদস্যুদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়ার দাবি করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়