রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব : উদ্বোধনী চলচ্চিত্র ‘জেকে-১৯৭১’

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আজ ১৪ জানুয়ারি। এবারের উৎসবে ৭০টি দেশের ২৫৪টি সিনেমা দেখানোর পরিকল্পনা নিয়েছেন আয়োজকরা। এর মধ্যে আছে বাংলাদেশের ৮টি পূর্ণদৈর্ঘ্য এবং ২১টি স্বল্পদৈর্ঘ্য সিনেমা। রাজধানীর জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে ফাখরুল আরেফিন খান পরিচালিত ‘জেকে-১৯৭১’। সিনেমাটির গল্পে দেখা যাবে- বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তা করার জন্য ফ্রান্সের অর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি বিমান ছিনতাই করেছিলেন ফরাসি যুবক জ্যঁ কুয়ে। এ ঐতিহাসিক ঘটনা অবলম্বন করে নির্মিত হয়েছে ছবিটি। ইতোমধ্যে সিনেমাটি মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার। প্রদর্শিত হয়েছে ইস্তাম্বুলসহ বেশ কিছু উৎসবে। সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়া আরো রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রæসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ। সিনেমার শুটিং হয়েছে কলকাতায়। গত মঙ্গলবার সিনেমাটি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেয়েছে। আগামী ফেব্রুয়ারিতে সিনেমাটি প্রেক্ষাগৃহে বাণিজ্যিকভাবে মুক্তির সম্ভাবনা রয়েছে। ফাখরুল আরেফিন খান বলেন, “আমি ‘জেকে-১৯৭১’ সিনেমা দিয়ে একটি মানবতার গল্প দেখাতে চেয়েছি, যেটার প্রেক্ষাপট মুক্তিযুদ্ধের। কিন্তু বাকি গল্পে আমাদের মুক্তিযুদ্ধের সঙ্গে কোনো সম্পর্ক নেই। এটা একটা প্লেন ছিনতাইয়ের গল্প। যার পেছনের গল্প মানবিক ও সত্য।”
এবারের উৎসবে ‘জেকে-১৯৭১’ সিনেমাটিকে উদ্বোধনী সিনেমা হিসেবে বেছে নেয়ার কারণ জানতে চাইলে উৎসব পরিচালক মুজতবা জামাল বলেন, ‘সিনেমাটি আমাদের মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত। তাছাড়া সিনেমাটির বাংলাদেশ প্রিমিয়ার হবে। উৎসবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত পরিচালক, সমালোচকদের দেশের মুক্তিযুদ্ধের সিনেমাটি দেখানোর জন্যই এটিকে উদ্বোধনী সিনেমা হিসেবে বেছে নিয়েছি। তাছাড়া দেশের সিনেমাটি ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের উৎসবে প্রশংসা ও পুরস্কৃত হয়েছে। আমরাও গর্বিত মুক্তিযুদ্ধের সিনেমাটির মাধ্যমে বাংলাদেশের সিনেমাকে প্রমোট করতে পেরে।’ বাংলাদেশ প্যানোরামা শাখায় ‘জেকে ১৯৭১’ প্রতিযোগিতা করবে। এই শাখায় বাংলাদেশের সিনেমাগুলোকে তুলে ধরা হয় উল্লেখ করে উৎসব পরিচালক বলেন, ‘এশিয়ান কমপিটিশন, সিনেমা অব ওয়ার্ল্ড, উইমেন ফিল্ম মেকার সেকশন, স্পিরিচুয়াল, চিলড্রেন, শর্ট এন্ড ইনডিপেনডেন্ট, ওয়াইড অ্যাঙ্গেল শাখাগুলোতে কোন ছবিগুলো অংশগ্রহণ ও প্রতিযোগিতা করছে; সেটা শিগগির জানানো হবে।’
জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ছাড়াও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, স্টার সিনেপ্লেক্সসহ বেশ কিছু ভেন্যুতে দেখানো হবে এবারের ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ২২ জানুয়ারি পর্যন্ত চলবে উৎসব। উৎসবের এশিয়ান কমপিটিশন শাখায় দেখানো হবে ২৩টি সিনেমা। এছাড়া ওয়াইল্ড অ্যাঙ্গেল শাখায় ১১, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড শাখায় ৪৫, বাংলাদেশ প্যানারোমা শাখায় ২৯, উইমেন ফিল্মমেকার শাখায় ২৩, স্পিরিচুয়াল ফিল্ম শাখায় ১৪ ও চিলড্রেন ফিল্ম শাখায় ১৮টি সিনেমা দেখানো হবে। এছাড়া শর্ট ও ইন্ডিপেনডেন্ট শাখায় ৮৪টি পূর্ণ ও স্বল্পদৈর্ঘ্য ছবি দেখানো হবে এবারে উৎসবে। রেট্রোস্পেকটিভ শাখায় ফ্রান্সের বিখ্যাত পরিচালক ফ্রঁসোয়া ত্রæফোর ‘দ্য ফোর হান্ড্রেড ব্লোজ’সহ চারটি সিনেমা দেখানো হবে।

:: মাহফুজ সুমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়