রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

গয়েশ্বর চন্দ্র রায় : বিএনপি সংবিধান পরিবর্তনে কাজ করবে

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একদলীয় লোকেরা দেশের সংবিধান তৈরি করেছে। আওয়ামী লীগের বাইরে মাত্র দুজন সদস্য সংবিধান প্রণয়ন কমিটিতে ছিলেন। তারা কেউই সেই সংবিধানে সই করেননি। তাই এটি একনায়কদের সংবিধান। এ সংবিধান বারবার কাটাছেঁড়া না করে পুরোটাই ফেলে দিতে হবে। বিএনপি ক্ষমতায় গেলে নতুন করে সংবিধান তৈরিতে কাজ করবে। যে সংবিধানে মানুষের অধিকারের নিশ্চয়তা থাকবে। গতকাল শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এগ্রিকালচারিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ (অ্যাব) আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।
গয়েশ্বর বলেন, বিএনপির প্রস্তাবে আছে- দুবারের বেশি কেউ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী হতে পারবেন না। একইভাবে দুবারের বেশি কেউ মন্ত্রী ও এমপি হতে পারবেন না, এ পর্যন্ত বিস্তৃত করলে রাজনীতিবিদরা তো এমনিতেই ঠিক হয়ে যায়। বিএনপি ক্ষমতায় যাবে, কিন্তু তার আগে প্রস্তুতি নিতে হবে। অত্যাচার, নির্যাতন ও প্রতিহিংসার মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে অভিযোগ করে তিনি বলেন, এই ফ্যাসিবাদী সরকারের পরিবর্তন ছাড়া দেশে সুশাসন প্রতিষ্ঠা সম্ভব নয়। আগামীতে বিএনপিকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ১৯৭২ সালে প্রণয়ন করা বাংলাদেশের সংবিধান পুরোপুরি বাতিল করে নতুন একটি সংবিধান প্রণয়নের প্রস্তাব দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু।
তিনি বলেন, বর্তমান সংবিধানের মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাই সবার মতামত নিয়ে একটি নতুন সংবিধান প্রণয়ন করতে হবে।
অ্যাবের আহ্বায়ক রশিদুল হাসান হারুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- দলের ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হেসেন, বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, কাদের গনি চৌধুরী, শামীমুর রহমান শামীম, অধ্যাপক গোলাম হাফিজ কেনেডী, সানোয়ার আলম প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়