রাষ্ট্রপতির ভাষণের আলোচনায় এমপিরা : শেখ হাসিনার নেতৃত্বে ফের ক্ষমতায় আসার প্রত্যয়

আগের সংবাদ

বরিশালে ড্রেজিং করা বালু ফের নদীতে, খোয়া যাচ্ছে টাকা!

পরের সংবাদ

করোনা সংক্রমণ : নববর্ষের ছুটিতে ভ্রমণে সতর্কতা চীনের

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চীনে আসছে চান্দ্র নববর্ষ। এ উপলক্ষে দেশটিতে বর্ণিল ও আনন্দময় আয়োজন করা হয়। নববর্ষ মানেই আনন্দে মেতে থাকা। পুরনোকে ছেড়ে নতুনকে স্বাগত জানানো হয় এই মহোৎসবে। তবে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় চান্দ্র নববর্ষের ছুটিতে বয়স্ক আত্মীয়দের সঙ্গে দেখা না করতে ভ্রমণে সতর্ক করেছে বেইজিং। চীনের মহামারি প্রতিরোধ দলের সদস্য প্রফেসর গুও জিয়ানওয়েন গত বৃহস্পতিবার বলেন, ‘উৎসব উপলক্ষে ছুটিতে আসবে অনেকে। কিন্তু বয়স্ক আত্মীয় যারা সংক্রমিত হননি তাদের বাড়িতে দেখা করতে যাবেন না। তাদের যত্ম নেয়ার অনেক উপায় আছে আপনার কাছে। তাদের বাড়িতে ভাইরাসে প্রবেশের সুযোগ করে দেবেন না।’ আগামী ২১ জানুয়ারি খেকে চীনে নবর্বষের ছুটি শুরু হচ্ছে। করোনার সংক্রমণ বৃদ্ধির মধ্যেও ২০২০ সালের মার্চের পর স¤প্রতি ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয় শি জিনপিং সরকার। এমন পদক্ষেপকে স্বাগত জানিয়ে চীনে ফিরছে অনেকে।
কিন্তু এতে করোনার ঢেউ আরো ছড়িয়ে পড়ার শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।
স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি সপ্তাহে সাংহাই, বেইজিংসহ চীনের বেশ কয়েকটি বড় শহরে সংক্রমণের পিক টাইম পার করেছে। অঞ্চলগুলো নিয়ে উদ্বেগের বিষয় হলো, সেখানকার স্বাস্থ্যসেবার জায়গা কম। ফলে বয়স্করা টিকা না পাওয়ার শঙ্কায় আছে। এ প্রসঙ্গে চিকিৎসক ইয়েল বিশ্ববিদ্যালয়ের বার্ধক্য ও জনস্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক চিকিৎসক চেন শি বলেন, ‘চীনের গ্রামীণ জনপদের পরিস্থিতি ঘোলাটে। আমাদের কাছে বিশ্বস্ত খবর রয়েছে যে বসন্ত উৎসব যত ঘনিয়ে আসবে গ্রামীণ অঞ্চলের পরিস্থিতি তত অবনতির দিকে যাবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়