আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

ফ্লাইট সূচিতে জট : যুক্তরাষ্ট্রে বিমান চলাচল বিপর্যস্ত

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিমান পরিচালনা নিয়ন্ত্রণ ব্যবস্থায় বিভ্রাটে কয়েক ঘণ্টার অচলাবস্থা কাটিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে উড়োজাহাজ চলাচল পুনরায় শুরু হলেও লেগেছে ভয়াবহ জট। ফ্লাইটের এই জট কাটিয়ে সবকিছু সম্পূর্ণ স্বাভাবিক হতে শুক্রবার পর্যন্ত সময় লেগে যেতে পরে বলে জানিয়েছেন অ্যালাইড পাইলট এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ক্যাপ্টেন ক্রিস টরেস।
তিনি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, স্থানীয় সময় সকাল ৯টায় গ্রাউন্ড স্টপ তুলে নেয়া হয়েছে। কিন্তু তার মানে এই নয় যে ৯টা থেকেই সব সমস্যার সমাধান হয়ে গেছে। এটার কারণে একটির সঙ্গে সংযুক্ত আরেকটি সমস্যা মিলিয়ে একগুচ্ছ সমস্যা তৈরি হয়েছে। বিশেষ করে এই বিলম্বের কারণে ফ্লাইট সূচিতে যে জট লেগেছে সেটার জের শুক্রবার পর্যন্ত থাকবে। খারাপ আবহাওয়ার কারণ বিমান চলাচল বিঘিœত হলে যে ধরনের প্রভাব পড়ে এক্ষেত্রে অনেকটা তেমন প্রভাবই পড়বে।
সংকট সমাধানে স্থানীয় সময় রাত ২টার দিকে এফএএ পুরো সিস্টেম ‘রিসেট’ দিতে বাধ্য হয় বলে রয়টার্সকে জানান কর্মকর্তারা। ওই সময় আকাশে থাকা ফ্লাইটগুলোকে নিজ নিজ গন্তব্যে চলে যেতে বলা হয় এবং এয়ার লাইনগুলোতে তাদের সব অভ্যন্তরীণ ফ্লাইটের উড্ডয়ন বন্ধ রাখার নির্দেশ জারি হয়। ফ্লাইটঅ্যাওয়ার ওয়েবসাইটের তথ্যানুযায়ী, এই গোলযোগের কারণে এখন পর্যন্ত সাত হাজার ৩০০ ফ্লাইট বিলম্বিত হয়েছে এবং প্রায় ১১০০ ?হাজার ফ্লাইট বাতিল হয়েছে। রাত নয়টা থেকে বিমান চলাচল ব্যবস্থা স্বাভাবিক হতে শুরু করলেও ফ্লাইট সূচিতে জটের কারণে এখনো ফ্লাইট দেরিতে ছাড়ছে বা বাতিল হচ্ছে। যে কারণে বিলম্বিত ও বাতিল হওয়ার ফ্লাইটের সংখ্যা বাড়ছে। কী কারণে এনওটিএএম সিস্টেম বা পাইলট-এলার্টিং সিস্টেমে এই গোলযোগ দেখা দিয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছেন, এখন পর্যন্ত তারা ‘সাইবার হামলার’ কোনো প্রমাণ পাননি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ ঘটনায় পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন।
বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার কিছুক্ষণ আগে নিউয়ার্ক এবং আটলান্টা বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল শুরু করার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রে পুনরায় বিমান চলাচল কার্যক্রম স্বাভাবিক হওয়া আরম্ভ করে। তখন এক বিবৃতিতে এফএএর পক্ষ থেকে সকাল ৯টার মধ্যে সব বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল স্বাভাবিক হয়ে যাবে বলে আশা প্রকাশ করা হয়েছিল। কিন্তু অনেক বিমানবন্দরে নানামুখী সমস্যা দেখা দিয়েছে বলে জানায় রয়টার্স।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়