আ.লীগ নেতা টিপু হত্যার প্রতিবেদন পেছাল

আগের সংবাদ

মাদকের বিরুদ্ধে ‘নতুন যুদ্ধ’ : তালিকায় ৯৩ শীর্ষ মাদক কারবারি, এক লাখ মাদকাসক্ত, জনসচেতনতা বাড়াতে প্রস্তুত অ্যাপ

পরের সংবাদ

জমে উঠেছে বাণিজ্য মেলা, আগ্রহের শীর্ষে প্রাণের বিভিন্ন পণ্য

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জমতে শুরু করেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রথম কয়েকদিনের খরা কাটিয়ে প্রতিদিনই বাড়ছে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। মেলার ১২তম দিনে এসে দেখা গেছে প্রতিটি স্টলে ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা। তবে কিছু ব্যবসায়ী এখনো তাদের প্রত্যাশা অনুযায়ী বিক্রি হচ্ছে না বলে হতাশা প্রকাশ করেছেন।
আর ক্রেতাদের অভিযোগ, পণ্যের অতিরিক্ত দাম নেয়া হচ্ছে। এতে কিছুটা হতাশ তারা।
গতকাল বৃহস্পতিবার মেলা ঘুরে দেখা যায়, সকালের সময়ে দর্শনার্থী ও ক্রেতা সমাগম কম ছিল। তবে বিকাল থেকে দর্শনার্থী ও ক্রেতাদের সমাগম বাড়ে। দর্শনার্থীদের মধ্যে অনেকে কেনাকাটা করেছেন, অনেকে আবার বিভিন্ন পণ্যের স্টলগুলো ঘুরে ঘুরে দেখেছেন। তবে বরাবরের মতো এবারো মেলায় ক্রেতাদের আগ্রহের শীর্ষে প্রাণ-আরএফএল গ্রুপের বিভিন্ন পণ্য। এ কারণে মেলায় ১১ নম্বর প্রাণ প্যাভিলিয়নে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। এ প্যাভিলিয়নটি পাঁচ শতাধিক পণ্য দিয়ে সাজানো হয়েছে। কেক ও বিস্কুট, গুঁড়া মসল্লা, নুডলস, জুস ও বেভারেজ, ডেইরি পণ্য, ¯œ্যাকস, ফ্রোজেন ফুডসসহ বিভিন্ন ধরনের প্রাণ পণ্যে বিশেষ ছাড় ও অফারে ক্রয় করতে পারছেন ক্রেতারা। এ প্যাভিলিয়নে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে। ১১ নম্বর প্যাভিলিয়নের তৃতীয় তলায় বাচ্চাদের বিনোদনের জন্য করা হয়েছে ‘কিডস ফান জোন’।
এছাড়া প্রাণের নতুন ব্র্যান্ড কোরিয়ান স্পাইসি নুডলস দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে। মেলায় শিশুদের আগ্রহ প্রাণের বিভিন্ন ধরনের চকোলেটে। এছাড়া মেলায় প্রাণের ফ্যাশন ব্র্যান্ড ‘উইনার’ বিভিন্ন ধরনের পোশাক প্রদর্শন করছে।
বাণিজ্য মেলায় প্রাণের আটিটি প্যাভিলিয়ন ও স্টলে ৮০০ ধরনের পণ্য প্রদর্শন করেছে বলে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে। এর মধ্যে রয়েছে ২০০টির মতো নতুন পণ্য।
অপরদিকে মেলায় দর্শনার্থীদের সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যকর খাবার দিচ্ছে টেস্টি ট্রিট, মিঠাই ও ফ্রোজেন ফুডস ব্র্যান্ড ‘ঝটপট’। বেশির ভাগ দর্শনার্থীই সারাদিন ঘোরাঘুরির পর ক্ষুধা নিবারণের জন্য টেস্টি ট্রিট, ঝটপট ও মিঠাইকে বেছে নিচ্ছেন। দর্শনার্থীরা টেস্টি ট্রিট স্টলে এগ পুডিং, কেক পুডিং, মোমো, মেক্সিকান সাব স্যান্ডউইচ, বারবিকিউ পিৎজা, ফ্রাই রোল ও কাস্টার্ড বান খাচ্ছেন।
মেলার শুরু থেকেই টেস্টি ট্রিট প্যাভিলিয়নে ভোজনরসিকদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। স্টলটির ইনচার্জ সাইদুল ইসলাম বলেন, ‘আমাদের স্টলের প্রত্যেকটি খাবার অনেক যতœ সহকারে বানানো হয়। তাই আমাদের তৈরি খাবারগুলো ক্রেতারা অনেক পছন্দ করে। সেজন্য মেলার প্রথমদিন থেকেই ক্রেতাদের উপচে পড়া ভিড় রয়েছে। আশা করি আগামী দিনগুলোতেও ভোজনরসিকদের আরো সাড়া পাব।’
এদিকে মেলার দর্শনার্থীদের বিশেষ ছাড় ও উপহার সামগ্রী দিচ্ছে মি. নুডলস। প্যাভিলিয়নে বসে ক্রেতারা যেন নুডলস খেতে পারে সে ব্যবস্থাও রাখা হয়েছে। বিশেষ মূল্যছাড়, নুডলস কিনলে সস ফ্রি, উপহার হিসেবে কনটেইনার দিচ্ছে মি. নুডলস। জানা গেছে, দীর্ঘ যানজট ও দূরত্বের কারণে মেলায় আসা দর্শনার্থীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। যাতায়াতে গুনতে হচ্ছে বাড়তি টাকা।
নারায়ণগঞ্জ থেকে মেলায় এসেছেন শিক্ষার্থী রাসেল আহমেদ। হতাশা প্রকাশ করে তিনি ভোরের কাগজকে বলেন, প্রতিটি পণ্যের মূল্য অনেক বেশি। ডিসকাউন্ট দেয়া হলেও বাড়তি দামের ওপর তা দেয়া হচ্ছে। তিনি বলেন, ঘরের জন্য কিছু আসবাবপত্র কিনতে চেয়েছিলাম, তবে ছোটখাটো কিছু কিনেই সন্তুষ্ট থাকতে হচ্ছে। এখন মেলায় আসতে প্রচুর খরচ হয়, আগে ঢাকায় বসত বাণিজ্য মেলা। সেখানে দূরত্ব কম ছিল। যাতায়াত ভাড়াও কম হয়েছে। বিষয়টির ওপর কর্তৃপক্ষের নজর দেয়া উচিত বলে মনে করেন তিনি।
বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর সচিব ইফতেখার আহম্মেদ চৌধুরী ভোরের কাগজকে বলেন, ‘মেলা জমতে শুরু করেছে। ২০ জানুয়ারির পর মেলা আরো জমে উঠবে। আমরা দর্শনার্থী ও ক্রেতাদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা চালু করেছি।’
তিনি বলেন, দরদাম করে মেলায় পণ্য কিনতে হবে। যাতায়াতের জন্য ৬০টি বিআরটিসি বাস দেয়া হয়েছে। দূর থেকে আসা মানুষের যাতায়াতের বিষয়টিও সমাধানের চেষ্টা করা হচ্ছে।
উল্লেখ্য, এবার মেলায় সাধারণ, প্রিমিয়াম, সংরক্ষিত ও রেস্তোরাঁসহ মোট ১৩টি ক্যাটাগরিতে স্টল রয়েছে। মোট স্টল বরাদ্দ হয়েছে ৩৩১টি। যার মধ্যে খাবারের স্টল রয়েছে ২৩টি এবং মেলায় বাইরের ১০টি দেশের ১৭টি স্টল স্থান পেয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়