সংসদে অর্থমন্ত্রী : গত বছরের ১১ মাসে রেমিট্যান্স এসেছে ১৯.৫৮ বিলিয়ন ডলার

আগের সংবাদ

তারল্য সংকটে বিপাকে ব্যাংক : সংকট উত্তরণে দরকার দৃশ্যমান রাজনৈতিক অঙ্গীকার, এখনই সমাধান না করলে সংকট আরো গভীর হবে

পরের সংবাদ

২২০ কনটেইনার পণ্য ধ্বংস করছে চট্টগ্রাম কাস্টমস

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বন্দরে আমদানি হওয়া এবং বন্দর ও বিভিন্ন বেসরকারি ডিপোতে পড়ে থাকা ২২০ কনটেইনার নষ্ট পণ্য ধ্বংস করছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। দীর্ঘদিন এসব পণ্য পড়ে থাকার পর নিলামে তুলেও বিক্রি না হওয়ায় গতকাল বুধবার থেকে এসব পণ্যর ধ্বংস কার্যক্রম শুরু হয়।
বুধবার প্রথমদিনেই ২৫ কনটেইনার নষ্ট পণ্য নগরীর মধ্যম হালিশহর আনন্দবাজার বেড়িবাঁধ এলাকায় একটি খালি জায়গায় পচা পণ্য মাটি চাপা দেয়া হয়েছে।
আগামী ১০ দিনের মধ্যে পুরো কাজটা শেষ করার টার্গেট কাস্টমস কর্তৃপক্ষের।
চট্টগ্রাম কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার মুহাম্মদ মাহফুজ আলম বলেন, মধ্যম হালিশহর আনন্দ বাজার বেড়িবাঁধ এলাকার বে-টার্মিনালের সামনে পরিবেশ সম্মত উপায়ে পণ্যগুলো ধ্বংস করা হচ্ছে।
বুধবার আমরা ২৫ কনটেইনারে থাকা নষ্ট পণ্যগুলো মাটিচাপা দিয়েছি। বন্দর, কাস্টমস, পরিবেশ অধিদপ্তর, সিটি করপোরেশন, জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতেই পণ্যগুলো ধ্বংস করা হয়েছে। প্রতিদিন ২০ থেকে ২৫ কনটেইনার ধ্বংস করা হবে।
আশা করছি ১০ দিনের মধ্যে সব কনটেইনারে থাকা নষ্ট হওয়া সব পণ্য মাটি চাপা দেয়ার কাজ শেষ হবে।
চট্টগ্রাম কাস্টমস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বন্দর ও বিভিন্ন বেসরকারি ডিপোতে পড়ে থাকা ২৬ লটে ২২০ কনটেইনার পণ্য রয়েছে। এরমধ্যে বন্দরের রেফার্ড ও ড্রাই কনটেইনার রয়েছে ২২টি ও বিভিন্ন অফডকের রয়েছে ১৯৮টি।
এসব কনটেইনারে আদা, ফল, সরিষা বীজ, মাছের খাদ্য, মহিষের মাংস, মাছ ও মাছের খাবার রয়েছে। ৮টি সরকারি সংস্থার সমন্বয়ে এসব পণ্য ধ্বংস করা হচ্ছে। পরিবেশ অধিদপ্তরের অনুমতি পেয়ে বেড়িবাঁধ এলাকার পাঁচ একর জায়গায় কার্যক্রম পরিচালনার জন্য ক্রেন, স্কেভেটর, ট্রেলার, ট্রাকসহ প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা করা হয়েছে।
ওই জায়গায় পচে যাওয়া পণ্য মাটি চাপা দেওয়া হবে। এলাকাটি জনবসতি থেকে দূরে হওয়ায় মানুষের কোনও সমস্যা হবে না, দুর্গন্ধও ছড়াবে না। এর আগে চট্টগ্রাম বন্দর ও বিভিন্ন বেসরকারি ডিপোতে থাকা ২৬টি বিএল নম্বরভুক্ত পণ্যচালান ধ্বংস তালিকায় অন্তর্ভুক্ত করে কাস্টমস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়